লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার লেনদেনের শীর্ষে উঠে এসেছে প্রকৌশল খাত। এ দিন ডিএসইর মোট লেনদেনে খাতটির দখলে ছিল ২০ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, ডিএসইতে প্রকৌশল খাতের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১৬৫ কোটি টাকা। লেনদেনের দ্বিতীয় অবস্থানে রয়েছে সমন্বিত ভাবে জ্বালানি ও বস্ত্রখাত। ডিএসইর মোট লেনদেনে খাত দুটির অংশগ্রহ ছিল ১৬ শতাংশ করে। এর মধ্যে বস্ত্রখাতের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১৩৪ কোটি টাকা এবং জ্বালানি খাতের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১৩১ কোটি টাকা।

লেনদেনে তৃতীয় অবস্থানে রয়েছে ফার্মাসিউটিক্যাল খাত। মোট লেনদেনে এ খাতের অংশগ্রহ ৯ শতাংশ। খাতটির লেনদেনের পরিমা ৭০ কোটি টাকা।

এদিকে, কিছুদিন পূর্বেও লেনদেনে নেতৃত্ব দেয়া ব্যাংক খাতের অংশগ্রহ ৪ শতাংশ। খাতটির লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৩৫ কোটি টাকা।

এছাড়া অন্যান্য খাতের মধ্যে আর্থিক খাতের ৫ শতাংশ, সিমেন্ট, খাদ্য-আনুষাঙ্গিক, চামড়া প্রত্যেকের ৩ শতাংশ করে লেনদেন হয়েছে। ভ্রম-অবকাশ, সিরামিক,সাধার বিমা, কাগজ-প্রকশনা, সেবা-আবাসন খাতের প্রত্যেকর ১ শতাংশ করে এবং টেলিকমিউনিকেশন, আইটি খাতের ২ শতাংশ করে লেনদেন হয়েছে।