শক্তিশালী গনত্রন্ত্রের জন্যে দরকার সুষ্ঠু ও স্বচ্ছ নির্বাচন:ইউনির্ভাসাল ভয়েস ফর জাস্টিস

বাংলাদেশে শক্তিশালী গনত্রন্ত্রের জন্যে দরকার সুষ্ঠু নির্বাচন। আর তা স্বচ্ছ করতে আগামী নির্বাচনে ব্যাপক সংখ্যক আন্তর্জাতিক পর্যবেক্ষকের উপস্থিতি নিশ্চিত করবার দাবি জানিয়েছে লন্ডন ভিত্তিক মানবাধিকার সংগঠন ইউনির্ভাসাল ভয়েস ফর জাস্টিস।

স্থানীয় সময় ১৬ অক্টোবর সোমবার বৃটিশ পার্লামেন্টের উচ্চ কক্ষ হাউস অফ লর্ডস এ ইউনির্ভাসাল ফয়েস ফর জাস্টিস আয়োজিত “বাংলাদেশের আগামী নির্বাচন, আইনের শাসন ও মানবাধিকার রক্ষার বাস্তবতা এবং প্রত্যাশা” বিষয়ক কনফারেন্সে বক্তারা এসব কথা বলেন। এতে বাংলাদেশের উপর ২০১৬ সালের মানবাধিকার বিষয়ক একটি প্রতিবেদন প্রকাশ করা হয়।

হাউস অফ লর্ডস’র সদস্য লর্ড হোসাইন ও লর্ড শেখ এর যৌথ সভাপতিত্বে অনুষ্টিত বৈঠক পরিচালনা করেন ইউনিভার্সাল ভয়েস ফর জাস্টিস’র চেয়ারম্যান সাঈদ বাকি। বৈঠকে বাংলাদেশের আগামী নির্বাচন,আইনের শাসন ও মানবাধিকার রক্ষার বাস্তবতা এবং প্রত্যাশা বিষয়ে বেশকিছু তথ্যচিত্র তুলে ধরা হয়। বক্তারা দেশের আইন শৃঙ্খলা পরিস্থিতি, বিচারবর্হিভূত হত্যা, বিচার বিভাগের স্বাধীনতাসহ নানা গুরুত্বপূর্ণ বিষয় কথা বলেন।

বাংলাদেশে কাজ করার অভিজ্ঞতা বর্ণনা করে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ইউ কে’র বাংলাদেশ কান্ট্রি কো অর্ডিনেটর জেরি এলান রোহিঙ্গা ইস্যুতে উদ্বেগ প্রকাশ করেন। দল মত নির্বিশেষে যৌথভাবে সরকারকে এ ব্যাপারে দ্রুত পদক্ষেপ নেয়ার আহবান জানান তিনি। একই সাথে এলান বলেন যদি আলাপ-আলোচনার মাধ্যমে এ সমস্যার উত্তরণ না করা যায়, বাংলাদেশের অত্যন্ত সমৃদ্ধ অঞ্চল অচিরেই বিপর্যয়ের মুখে পড়বে।

পিএইচডি ফেলো আবু সালেহ মুহম্মদ ইয়াহিয়া বিচার বর্হিভূত হত্যা ও বিরোধী দলের নেতাকর্মীদের নির্যাতন বন্ধের আহবান জানান।

জুরিচ ইঞ্জিনিয়ারিং’র সার্ভেয়ার ইঞ্জিনিয়ার শাহীন খান দেশের সামগ্রীক আইন শৃঙ্খলার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন।

কুইন ম্যারি ইউনিভার্সিটি অফ লন্ডন’র বাংলাদেশ এম্বাস্যাডর ব্যারিস্টার নাজির আহমেদ সাংবিধানের বিভিন্ন অনুচ্ছেদ উল্লেখ করে কি কি ক্ষেত্রে বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে, তা তুলে ধরেন। প্রধান বিচারপতির বিষয়টিও রহস্যজনক বলে মন্তব্য করেন তিনি। বাংলাদেশ যদিও ওয়েস্টমিনিস্টার পার্লামন্টেকে অনুসরন করে বলে বলা হয়, কিন্তু তা শুধু মাত্র কাগজে কলমে, বাস্তবে নয় বলেও মন্তব্য তাঁর। এ থেকে বেরিয়ে আসতে আগামী নির্বাচনে আন্তর্জাতিক সম্প্রদায়ের ব্যাপক উপস্থিতিতে করবার আহবান জানান ব্যারিস্টার নাজির আহমেদ।

বাংলাদেশ সেন্টার সোশ্যাল ডেভেলপমেন্ট’র চেয়ারম্যান মাহিদুর রহমান গেলো ১০ বছর ধরে বাংলাদেশে গনতান্ত্রিক চর্চ্চা লক্ষ্য করা যায় না বলে মন্তব্য করেন।

বৈঠকে জাস্টিস ফর বাংলাদেশ’র চেয়ারম্যান অ্যাডভোকেট মোহাম্মদ মহিবুল্লাহ, বাংলাদেশী কমিউনিটির বিভিন্ন পেশাজীবী ব্যাক্তিবর্গের মধ্যে উপস্থিত ছিলেন ইউনিভার্সাল ভয়েস ফর জাস্টিস’র ভাইস চেয়ারম্যান মাহাবুব আলী খানসুর, ফরিদুল ইসলাম, শহিদুল ইসলাম, মেহেরুন নেসা,আবুল কাশেম, এসএম মাহাবুব, হাবিবুর রহমান, হাসনাত চৌধুরী, জয়নাল আবেদীন, মনির হোসাইন, আলী শাহাজাদা, এজেএম তোফায়েল চৌধুরী, রোকতা হাসান, গোলাম হাফিজ, ওসমান গনি ও মোহাম্মদ শাহজাহানসহ আরো অনেকে।

আজকের বাজার:এলকে/এলকে ১৮ অক্টোবর ২০১৭