শহিদুলকে হাসপাতালে পাঠানোর আদেশের বিরুদ্ধে রিট

সাত দিনের রিমান্ডে থাকা দৃক গ্যালারির ব্যবস্থাপনা পরিচালক শহিদুল আলমকে চিকিৎসার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) পাঠানোর যে নির্দেশ হাইকোর্ট দিয়েছিল তা স্থগিত চেয়ে আপিল বিভাগে রিট করেছে সরকার।

বুধবার (৮ আগস্ট) চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী রিট আবেদনের সংক্ষিপ্ত শুনানি শেষে বৃহস্পতিবার আরো শুনানির জন্য তা সুপ্রিম কোর্টের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দিয়েছেন।

গতকাল মঙ্গলবার হাইকোর্ট শহিদুলশ আলমকে চিকিৎসার জন্য অবিলম্বে বিএসএমএমইউতে পাঠাতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেয়।

শহিদুল আলমের স্ত্রী রেহনুমা আহমেদের এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি সৈয়দ মো. দস্তগীর হোসেন ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

একই সাথে আদালত শহিদুল আলমের স্বাস্থ্য পরীক্ষার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে চিকিৎসা বোর্ড গঠন এবং শারীরিক অবস্থা সম্পর্কে বৃহস্পতিবার প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দেয়।

রেহনুমা আহমেদ তার স্বামী শহিদুল আলমকে রিমান্ডে পাঠানোর বৈধতা চ্যালেঞ্জ করে এ রিট আবেদন করেন।

গত সোমবার ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম আদালতের বিচারক মো. আসাদুজ্জামান নূর আইসিটি আইনের মামলায় শহিদুল আলমের সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে ডিবি পরিদর্শক ও মামলার তদন্ত কর্মকর্তা আরমান আলী এই আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন আলোকচিত্রীকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করেন।

শিক্ষার্থীদের চলমান আন্দোলন নিয়ে ফেসবুকে পোস্ট দেয়ায় রোববার রাতে ধানমণ্ডি বাসা থেকে পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউটের চেয়ারম্যান শহিদুল আলমকে আটক করে গোয়েন্দা পুলিশ। পরে তার বিরুদ্ধে রমনা থানায় মামলা করা হয়।

আজকের বাজার/এমএইচ