শান্তি আলোচনা পুনরায় শুরু করতে মোদিকে ইমরানের চিঠি

দুদেশের মধ্যে শান্তি আলোচনা পুনরায় শুরু করার আহ্বান জানিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। টাইমস অব ইন্ডিয়ার বরাত দিয়ে খবর প্রকাশ করেছে দ্য ডন।

বিস্তারিত কিছু না জানিয়ে পাকিস্তানের পররাষ্ট্র কার্যালয়ের মুখপাত্র ড. মোহাম্মদ ফয়সাল টুইটারে বলেছেন, প্রধানমন্ত্রী ইমরান ইতিবাচক মেজাজ নিয়ে প্রধানমন্ত্রী মোদিকে প্রতিক্রিয়া জানিয়েছেন। তারা এখন ভারতের আনুষ্ঠানিক সাড়া পাওয়ার অপেক্ষায় আছেন।

টাইমস অব ইন্ডিয়ার খবর অনুযায়ী, প্রধানমন্ত্রী ইমরান সুনির্দিষ্টভাবে চলতি মাসের শেষ দিকে নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরায়েশি এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের মাঝে একটি বৈঠক চেয়েছেন।

বৃহস্পতিবার সাপ্তাহিক সংবাদ সম্মেলনে প্রশ্নের জবাবে ড. ফয়সাল বলেন, দুই পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। এবিষয়ে কাজ চলছে।

দুই প্রতিবেশীর মাঝে ‘অর্থপূর্ণ এবং গঠনমূলক’ সম্পর্ক চেয়ে চলতি মাসের শুরুর দিকে প্রধানমন্ত্রী ইমরানকে উদ্দেশ করে বিবৃতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদি। তার জবাবে চিঠি পাঠানো হয়েছে।

কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, প্রধানমন্ত্রী ইমরান তার চিঠিতে দুদেশের মধ্যে বিস্তৃত সংলাপ প্রক্রিয়া পুনরায় শুরুর আহ্বান জানান। তিনি লেখেন যে ভারত ও পাকিস্তানকে সন্ত্রাসবাদ ও কাশ্মীরসহ সব অনিষ্পন্ন বিষয় আলোচনার মাধ্যমে সমাধান করা উচিত। তথ্য-ইউএনবি।

আজকের বাজার/এমএইচ