শিগগিরই খুলছে আমিরাতে জনশক্তি রপ্তানির পথ

প্রায় সাড়ে ৪ বছরের বেশি সময় পরে বাংলাদেশ থেকে মানবসম্পদ আমদানির বিষয়ে ইতিবাচক সাড়া দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। দেশটির মানবসম্পদ ও উন্নয়ন বিষয়কমন্ত্রী শাকর গোবাস সাঈদ গোবাস সেদেশে সফররত বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির সঙ্গে বেঠকে এমন ইঙ্গিত দেন।

পরে,সেখানকার বাংরাদেশ দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি এই তথ্য জানিয়ে বলেন, আগামী এক সপ্তাহের মধ্যে এর সুফল পাওয়া যাবে।

মন্ত্রী বলেন, বর্তমানে আরব আমিরাতে অনেক বাংলাদেশি অবৈধভাবে বসবাস করছেন। তাদের দেশে ফেরত নেওয়ার জন্য ঢাকার প্রতি আহ্বান জানিয়েছে আমিরাত সরকার।

বিষয়টি নিয়ে আমিরাতের সংশ্লিষ্ঠ মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ রাখতে দূতাবাসের কর্মকর্তাদের অনুরোধ জানান তিনি।

উল্লেখ, ২০১২ সালের আগস্টে হঠাৎ করেই বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়া বন্ধ করে দেয় সংযুক্ত আরব আমিরাত। এর মধ্যে দেশটির সঙ্গে উচ্চপর্যায়ের দ্বিপাক্ষিক কোনো সফরও হয়নি। দুই বছর আগে বর্তমান প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি মন্ত্রণালয়ের দায়িত্বভার গ্রহণ করে এই প্রথম আমিরাত সফরে গেছেন । প্রবাসী কল্যাণমন্ত্রীর দীর্ঘ প্রতীক্ষিত এই সফরে আমিরাতের শ্রমবাজারে বাংলাদেশিদের জন্য দরজা খোলার ইঙ্গিত আসছে।

আজকের বাজার:এলকে/এলকে/১৬ মে ২০১৭