শিগগিরই সীমান্তে লেজার প্রযুক্তি বসাবে ভারত

বাংলাদেশ ও পাকিস্তান সীমান্ত দিয়ে চোরাচালান ও সন্ত্রাসীদের অনুপ্রবেশ বন্ধ করতে এবার আধুনিক প্রযুক্তি ব্যবহারের চিন্তা করছে ভারত। ভারতে ফিনান্সিয়াল এক্সপ্রেসের খবরে বলা হয়েছে, বাংলাদেশ ও পাকিস্তান সীমান্তে কাঁটাতারেরে বেড়ার পাশাপাশি লেজার লাইটের প্রযুক্তি ব্যবহার করা হবে।

এছাড়া সীমান্তে করা সুড়ঙ্গ খুঁজে পেতেও আধুনিক প্রযুক্তি পাচ্ছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ।

জানা গেছে, স্মার্ট এই ব্যবস্থা একটি স্যাটেলাইট ভিত্তিক সিগনাল কম্যান্ড সিস্টেমের মাধ্যমে মনিটর করা হবে। রাতে কিংবা কুয়াশার মধ্যেও অনুপ্রবেশ নজরদারি করতে সক্ষম হবে এই সিস্টেম।

খবরে বলা হয়েছে, এই লক্ষ্যে বিএসফ আগামীকাল ৮ জুলাই ইন্ডিয়ান ইন্সটিটিউট অব টেকনলজির সঙ্গে একটি সমঝোতা চুক্তি করতে যাচ্ছে।বিএসএফ এর একজন কর্মকর্তা জানান, জরুরি ভিত্তিতে এই ব্যবস্থা নেওয়া হবে। প্রয়োজনীয় সরঞ্জামাদি হাতে পাওয়ার সাথে সাথে কাজ শুরু করবে।তিনি জানান, যেসব এলাকায় অনুপ্রবেশ বন্ধে উন্নত ব্যবস্থা নেই সেসব এলাকাকে অগ্রাধিকার দেওয়া হবে।

এর আগে গত বছর ভারত আসামের পন্টুন সেতু, স্লুইস গেটসহ প্রায় ৬১ কিলোমিটার দীর্ঘ সীমান্ত এলাকায় স্মার্ট ডিভাইস বসানোর ঘোষণা দেয়।

তখন ভারত বলে, আসামের সীমান্ত ব্যবহার করে গবাদি পশু ও মাদক চোরাচালান ঠেকানো এবং অনুপ্রবেশকারীদের আটকের জন্য এই প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর বাস্তবায়নের লক্ষ্যে সরকারে উচ্চ পদস্থ কর্মকর্তা এবং আইআইটি বিশেষজ্ঞদের নিয়ে বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) একটি বিশেষ দল গঠন করা হয়েছে।

তখন আরও জানানো হয়েছে, ৬০ দশমিক ৭ কিলোমিটার দীর্ঘ সীমান্ত পর্যবেক্ষণে বসানো স্মার্ট ডিভাইসে উচ্চ রেজ্যুলেশন ক্ষমতা সম্পন্ন ক্যামেরা এবং সেন্সরের ব্যবস্থা থাকবে। ওই ডিভাইস বসানো সীমান্তের পাশে কেউ থাকলে কিংবা সীমান্ত পারাপারের চেষ্টা করলে- স্মার্ট ডিভাইসে থাকা সেন্সরের মাধ্যমে সংকেত পাবেন বিএসএফ সদস্যরা।

উল্লেখ, বাংলাদেশের সঙ্গে মোট ৪ হাজার ৯৬ কিলোমিটার সীমান্ত এলাকায় সংযুক্ত রয়েছে ভারত। এর মধ্যে আসাম রাজ্যের সঙ্গে সংযুক্ত রয়েছে ২৮৪ কিলোমিটার সীমান্ত এলাকা; যার ২২৪ কিলোমিটার এলাকায় কাঁটাতারের বেড়া রয়েছে।

আজকের বাজার: এলকে/এলকে ৮ জুলাই ২০১৭