শিল্প প্রতিষ্ঠান ও কারখানা নকশার অনুমোদন বেড়েছে

২০১৬ সালে দেশে মোট শিল্প প্রতিষ্ঠান ও কারখানার নকশার অনুমোদনের পরিমান আগের বছরের তুলনায় বেড়েছে। বাংলাদেশ সরকারের শিল্প মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরের (ডিপিডিটি) সর্বশেষ তথ্য বিশ্লেষণ করে জানা গেছে আলোচ্য বছরে আগের বছরের তুলনায় ৩৩টি অতিরিক্ত নকশার অনুমোদন দিয়েছে।

ডিপিডিটি’র তথ্য মতে ২০১৬ সালে মোট ৮০৪টি শিল্প প্রতিষ্ঠান ও কারখানার নকশার অনুমোদন দেওয়া হয়। আর এর আগের বছর ২০১৫ সালে দেওয়া হয় ৭৭১টি শিল্প প্রতিষ্ঠান ও কারখানার নকশার অনুমোদন।

ডিপিডিটি’র তথ্য মতে সাম্প্রতিক বছরগুলোর মধ্যে ২০১৩ সালে সর্বোচ্চ ৯৮৪টি শিল্প প্রতিষ্ঠান ও কারখানার নকশার অনুমোদন দেওয়া হয়।

শিল্প মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরের সর্বশেষ তথ্য মতে, ২০১৬ সালে যে ৮০৪টি নকশার অনুমোদন দেওয়া হয় এর মধ্যে ৮৩জন অনিবাসী বাংলাদেশির শিল্প প্রতিষ্ঠান ও কারখানার নকশা রয়েছে। আর দেশের নাগরিকদের জন্য অনুমোদন দেওয়া হয় ৭২১টি।

বিপরীতে ২০১৫ সালে ৯০ জন অনিবাসী বাংলাদেশির শিল্প প্রতিষ্ঠান ও কারখানার নকশার অনুমোদন দেওয়া হয়। আর সেই সময়ে বাংলাদেশের অভ্যন্তরের নগরিকদের ৬৮১টি শিল্প প্রতিষ্ঠান ও কারখানার নকশার অনুমোদন দেওয়া হয়।

উল্লেখ, দেশে কোনো শিল্প প্রতিষ্ঠান বা কলকারখানা নির্মাণের ক্ষেত্রে বাংলাদেশ সরকারের শিল্প মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরের অনুমোদন বা ছাড়পত্র নেওয়া বাধ্যতামূলক। এর পরই অবশ্যই শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর থেকে কারখানার নকশা যন্ত্রপাতির লে-আউট অনুমোদনসহ উৎপাদন কার্যক্রম শুরুর আগে লাইসেন্স নিতে হয়।

আজকের বাজার: এলকে/এলকে ১ জুলাই ২০১৭