‘শুধু সরকারিভাবে আরব আমিরাতে লোক পাঠানো হবে, এজেন্সির ভূমিকা থাকবে না’

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, বাংলাদেশ থেকে শুধু সরকারিভাবে সংযুক্ত আরব আমিরাত-ইউএইতে লোক পাঠানো হবে। আজ সোমবার রাজধানীর প্রবাসীকল্যাণ ভবনে এক প্রেস ব্রিফিংয়ে এ কথা জানান তিনি।

কর্মসংস্থানমন্ত্রী জানান, দেশটিতে সরকারিভাবে ১৯ ক্যাটাগরিতে লোক পাঠানো হবে। এ জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি প্রতিবেদনের ভিত্তিতে আগামী ৩ মাসের মধ্যে লোক পাঠানোর সব প্রস্তুতি সম্পন্ন করবে।

মন্ত্রী এ সময়ের মধ্যে ইউএইতে যাওয়ার জন্য কোনো বেসরকারি রিক্রুটিং এজেন্সির সঙ্গে কাউকে লেনদেন না করতে আহ্বান জানান। বলেন, ইউএইতে শুধু সরকারিভাবে লোক যাবে। এ ক্ষেত্রে কোনো বেসরকারি রিক্রুটিং এজেন্সির ভূমিকা থাকবে না।

সংবাদ সম্মেলনে বাংলাদেশি কর্মীদের জন্য ইউএইর শ্রমবাজার উন্মুক্তকরণ সংক্রান্ত সমঝোতা স্মারকের বিষয়টি তুলে ধরা হয়। ৫ বছর বন্ধ থাকার পর গত ১৮ এপ্রিল বাংলাদেশ ও ইউএইর মধ্যে কর্মী পাঠানোর বিষয়ে সমঝোতা স্মারকটি সই হয়।

ওই চুক্তি অনুযায়ী, ১৯ ক্যাটাগরিতে আরব আমিরাতে কর্মী নিয়োগ করা হবে। আর এ চুক্তি বাস্তবায়নে উভয় দেশের কর্মকর্তাদের সমন্বয়ে একটি যৌথ কমিটি গঠন করা হবে। ইউএইতে লোক পাঠানোর ক্ষেত্রে কমিটি সুনির্দিষ্ট কিছু দায়িত্ব পালন করবে।

এস/