শুনানি শেষ, খালেদার জামিনের বিষয়ে আদেশ মঙ্গলবার

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিনের বিষয়ে শুনানি শেষ হয়েছে। শুনানি শেষে আদেশের জন্য আগামী মঙ্গলবার দিন ধার্য করেছেন আদালত।

বুধবার (৯মে) রাষ্ট্রপক্ষ, দুদক ও আসামি পক্ষের আপিল শুনানি শেষে এ সিদ্ধান্ত নেয় আদালত।

খালেদা জিয়ার পক্ষে শুনানি শুরু করেন তার আইনজীবী সাবেক অ্যাটর্নি জেনারেল এজে মোহাম্মদ আলী। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুব আলম ও দুদকের পক্ষে খুরশিদ আলম।

এর আগে গতকাল মঙ্গলবার সকাল ৯টা ৩৫ মিনিটে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগ বেঞ্চে এ শুনানি শুরু হয়। গত ১৯ মার্চ মামলাটি শুনানির জন্য ৮ মে দিন ধার্য করা হয়েছিল।

উল্লেখ, গত ৮ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত-৫ অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে ৫ বছরের সশ্রম কারাদণ্ড দেয়। ১০ বছরের জন্য সশ্রম সাজা দেয়া হয় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ পাঁচজনকে। এদেরকে ২ কোটি ১০ লাখ ৭১ হাজার টাকার অর্থদণ্ড দেয়া হয়। সাজার এই রায়ের বিরুদ্ধে খালেদা জিয়ার আপিল গত ২২ ফ্রেব্রুয়ারি শুনানির জন্য গ্রহণ করে হাইকোর্ট। একইসঙ্গে স্থগিত করে অর্থ দণ্ডও। বিচারিক আদালত থেকে এই মামলার নথি আসার পর গত ১২ মার্চ হাইকোর্ট চারটি বিষয় বিবেচনায় নিয়ে খালেদা জিয়াকে চার মাসের জামিন দেয়।

পরে দুদক ও রাষ্ট্রপক্ষের আবেদনের প্রেক্ষিতে গত ১৯ মার্চ আপিল বিভাগ হাইকোর্টের জামিন স্থগিত করে দেয়। এ ছাড়া ৮ মে আপিল শুনানির জন্য দিন ধার্য করে আদালত।

আজকের বাজার/ এমএইচ