শুভ জন্মদিন কবি ওবায়েদ আকাশ

আজ ১৩ জুন মঙ্গলবার। ৯০’র সক্রিয় এবং শক্তিমান কবি ওবায়েদ আকাশের জন্মদিন। দৈনিক আজকের বাজার ও এবিটিভি’র পক্ষ থেকে তাঁকে জন্মদিনের শুভেচ্ছা। ১৯৭৩ সালের এমনই এক দিনে রাজবাড়ী জেলার সুলতানপুর গ্রামে ওবায়েদ আকাশ জন্মগ্রহণ করেন। বাবা মো. ইমারত হোসেন ও মা মৃত হাজেরা বেগমের ছয় সন্তানের মধ্যে তিনি তৃতীয়। ওবায়েদ ১৯৮৮ সালে সুলতানপুর হাইস্কুলের মানবিক বিভাগ থেকে এসএসসি, ১৯৯০ সালে ফরিদপুর ইয়াসিন কলেজ থেকে উচ্চ মাধ্যমিক, মতিঝিল টিএ্যান্ডটি কলেজ থেকে স্নাতক ও ঢাকা কলেজ থেকে ১৯৯৫ সালে বাংলা ভাষা ও সাহিত্যে এমএ সম্পন্ন করেন।

১৯৯৫ সালে সিনেমা ম্যাগাজিন স্টার ভিশনে প্রতিবেদক হিসেবে সাংবাদিকতা শুরু করেন তিনি। পাশাপাশি বিভিন্ন জাতীয় দৈনিক, সাপ্তাহিক ও পাক্ষিক পত্রিকায় প্রদায়কের কাজ করেন। এর পর ১৯৯৬ সালে দৈনিক জনকণ্ঠে সম্পাদনা সহকারী ও সাংস্কৃতিক প্রদায়ক, ২০০৪ সালে দৈনিক সংবাদে সম্পাদকীয় সহকারী হিসেবে যোগ দেন। তখন তিনি সাহিত্য পাতা ও বিশেষ সংখ্যাগুলো সম্পাদনা করতেন। বর্তমানে একই প্রতিষ্ঠানে সহকারী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

কলকাতা লিটলম্যাগ পুরস্কৃত ছোটকাগজ ‘ শালুক’ ১৮ বছর ধরে সম্পাদনা করে আসছেন ওবায়েদ আকাশ। ১৯৯৯ সালের নভেম্বরে ‘শালুক’-এর প্রথম সংখ্যা প্রকাশিত হয়। তার প্রথম বই ‘পতন গুঞ্জনে ভাসে খরস্রোতা চাঁদ’ প্রকাশিত হয় ২০০১ সালে। এখন ওবায়েদ আকাশের মৌলিক কাব্যগ্রন্থ ১৫টি। অনুবাদ, প্রবন্ধ, গদ্য, সংকলন, সম্পাদনা মিলিয়ে সর্বমোট গ্রন্থসংখ্যা ২৭। তার লেখা প্রকাশিত কাব্যগ্রন্থ- পতন গুঞ্জনে ভাসে খরস্রোতা চাঁদ (বর্তমান সময়, ২০০১), নাশতার টেবিলে প্রজাপতিগণ (মঙ্গলসন্ধ্যা, ২০০৩), দুরারোগ্য বাড়ি (মঙ্গলসন্ধ্যা, ২০০৪), কুয়াশা উড়ালো যারা (বিশাকা, ২০০৫), পাতাল নির্মাণের প্রণালী (আগামী, ২০০৬), তারপরে, তারকার হাসি (আগামী, ২০০৭), শীতের প্রকার (বৃক্ষ, ২০০৮), ঋতুভেদে, পালকের মনোবৃত্তিগুলি (কাব্য সংকলন, বৃক্ষ, ২০০৯), বিড়ালনৃত্য, প্রেতের মস্করা (শুদ্ধস্বর, ২০০৯), যা কিছু সবুজ, সঙ্কেতময় (ইত্যাদি, ২০১০), স্বতন্ত্র ৬০টি কবিতা (কাব্য সংকলন, বৃক্ষ, ২০১০), প্রিয় কবিদের রন্ধনশালায় (ইত্যাদি, ২০১১), ওবায়েদ আকাশের কবিতা আদি পর্ব (কাব্য সংকলন, জনান্তিক, ২০১১), শুশ্রুষার বিপরীতে (ধ্রুবপদ, ২০১১), রঙ করা দুঃখের তাঁবু (ইত্যাদি, ২০১২), বিবিধ জন্মের মাছরাঙা (দীর্ঘ কবিতার সংকলন, ইত্যাদি, ২০১৩), তৃতীয় লিঙ্গ (দীর্ঘ কবিতার সংকলন, শুদ্ধস্বর, ২০১৩), উদ্ধারকৃত মুখমণ্ডল (বাংলা একাডেমি প্রকাশিত নির্বাচিত কাব্য সংকলন, ২০১৩), হাসপাতাল থেকে ফিরে (কলকাতা, উদার আকাশ, ২০১৪), ৯৯ নতুন কবিতা (ইত্যাদি, ২০১৪) এবং বর্ষণসিক্ত হাসপাতাল (বৃক্ষ, ২০১৪) ও ‘পাতাগুলি আলো'(২০১৬)।

অনুবাদ : ‘ফরাসি কবিতার একাল/কথারা কোনোই প্রতিশ্রুতি বহন করে না’ (ফরাসি কবিতার অনুবাদ, জনান্তিক, ২০০৯) ‘জাপানি প্রেমের কবিতা/এমন কাউকে ভালবাস যে তোমাকে বাসে না’ (জাপানি প্রেমের কবিতা, জনান্তিক, ২০১৪)। গদ্যগ্রন্থ : ‘ঘাসের রেস্তরাঁ’ (বৃক্ষ, ২০০৮), ‘লতাপাতার শৃঙ্খলা’ (ধ্রুবপদ, ২০১২) ও চারদিকে উদ্যানের সৌরভ (ধ্রুবপদ, গল্পগ্রন্থ, ২০১৪) ।

সম্পাদনা গ্রন্থ : ‘দুই বাংলার নব্বইয়ের দশকের নির্বাচিত কবিতা’ (শিখা, ২০১২) ও সম্পাদিত লিটল ম্যাগাজিন : শালুক (১৯৯৯)। ‘শীতের প্রকার’ কাব্যগ্রন্থের জন্য ‘এইচএসবিসি-কালি ও কলম শ্রেষ্ঠ তরুণ কবি পুরস্কার ২০০৮’; ‘শালুক’ সম্পাদনার জন্য ‘কলকাতা লিটল ম্যাগাজিন লাইব্রেরি ও গবেষণা কেন্দ্র পুরস্কার ২০০৯’ এবং সামগ্রিক কাজের জন্য লন্ডন থেকে ‘সংহতি বিশেষ সম্মাননা পদক ২০১২’ পুরস্কার অর্জন করেছেন। ওবায়েদ আকাশ ২০০৬ সালে সুমির সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। এই দম্পতির ছয় বছরের শস্য আবহমান নামে এক ছেলে এবং ১০ মাস বয়সী শব্দ সম্ভাবনা নামে একটি মেয়ে আছে।

আজকের বাজার: আরআর/ ১৩ জুন ২০১৭