শুভ জন্মদিন সত্যজিত রায়

আজ ২ মে। প্রখ্যাত চলচ্চিত্রকার, লেখক সত্যজিত রায়ের ৯৭ তম জন্মদিন। ১৯২১ সালের আজকের এই দিনে জন্মগ্রহণ করেন ক্ষণজন্মা এই চলচ্চিত্র ব্যক্তিত্ব।

চলচ্চিত্র নির্মাতা হিসেবে খ্যাতি অর্জন করলেও সাহিত্য, চিত্রকলা, নাটক আর সংগীত বিষয়েও প্রতিভার দ্যুতি ছড়িয়েছেন সত্যজিৎ রায়। বাংলা সাহিত্যেও গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন তিনি। সৃষ্টি করেছেন ফেলুদা আর প্রফেসর শঙ্কুর মতো অবিস্মরণীয় চরিত্র। চলচ্চিত্রে অবদানের জন্য অস্কার পুরস্কার পেয়েছেন এই বাঙালি নির্মাতা।

তাঁর প্রথম চলচ্চিত্র ‘পথের পাঁচালী’ দিয়েই নিজের ক্ষমতার জানান দিয়েছিলেন তিনি। এরপর একের পর এক নির্মাণ করেছেন কালজয়ী আর আলোচিত সব সিনেমা।ডকুমেন্টারি ফিল্ম, শর্ট ফিল্ম, ফিচার ফিল্মসহ সত্যজিৎ রায় পরিচালনা করেছেন মোট ৩৭ টি ছবি।

অপরাজিত, অপুর সংসার, গুপী গাইন বাঘা বাইন, হীরক রাজার দেশে, জলসাঘর, আগন্তুক, নায়ক, অশনি সংকেত তার উল্লেখযোগ্য সৃষ্টি।বিভূতিভূষণ বন্দোপাধ্যায়ের উপন্যাস থেকে তৈরি ‘পথের পাঁচালী’ ১১টি আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে।

চলচ্চিত্র মাধ্যমে সত্যজিৎ চিত্রনাট্য রচনা, চরিত্রায়ন, সঙ্গীত স্বরলিপি রচনা, চিত্র গ্রহণ, শিল্প নির্দেশনা, সম্পাদনা, শিল্পী-কুশলীদের নামের তালিকা ও প্রচারণাপত্র নকশা করাসহ নানা কাজ করেছেন। চলচ্চিত্র নির্মাণের বাইরে তিনি ছিলেন একাধারে কল্পকাহিনী লেখক, প্রকাশক, চিত্রকর, গ্রাফিক নকশাবিদ ও চলচ্চিত্র সমালোচক।

১৯৯২ সালের ২৩ এপ্রিল মৃত্যুবরণ করেন এই মহান চলচ্চিত্রকার। মৃত্যুর মাত্র একসপ্তাহ আগে সত্যজিৎ রায় পান বিশ্ব চলচ্চিত্রের সর্বোচ্চ সন্মানজনক অ্যাকাডেমি অ্যাওয়ার্ড (অস্কার)। জীবদ্দশায় তিনি অর্জন করেন ৩২টি আন্তর্জাতিক পুরস্কার।

সত্যজিৎ রায়ের প্রাপ্ত পুরস্কারের মধ্যে উল্লেখ্যযোগ্য হচ্ছে পদ্মশ্রী (১৯৬৫), পদ্মভূষণ (১৯৬৭), ম্যাগসেসে পুরস্কার (১৯৭১), Star of Yugoslavia (১৯৭৩), Doctor of Letters(১৯৭৪), D. Litt.(১৯৭৬), পদ্মবিভূষন(১৯৭৮), D. Litt., Special Award, Berlin Film Festival, Deshikottam, Visva-Bharati University, India (১৯৭৯), Special Award, Moscow Film Festival (১৯৮০), বিদ্যাসাগর পুরস্কার (১৯৮২), Fellowship, The British Film Institute (১৯৮২), দাদা সাহেব ফালকে পুরস্কার (১৯৮৫), অস্কার (১৯৯২), ভারতরত্ন (১৯৯২)।

তার জন্মদিনে আজকের বাজার পরিবারের পক্ষ থেকে শুভেচ্ছা, ভালোবাসা ও শ্রদ্ধা।

রাসেল/