শেয়ারহোল্ডারদের কী অধিকার আছে কোম্পানিতে

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোতে শেয়ার কেনার পর ১ জন বিনিয়োগকারীকে কি ধরণের অধিকার দেওয়া হয়েছে তা হয়তো অনেকেই জানেন না। তবে শেয়ার কেনার পর ক্ষুদ্র বিনিয়োগকারীদের অনেক অধিকার রয়েছে তালিকাভুক্ত কোম্পানিতে। আজ আমরা সেই সব অধিকার নিয়ে জানবো।

বিনিয়োগকারীর অধিকার:

১। বার্ষিক সাধারণ সভার (এজিএম) ১৪ দিন এবং বিশেষ সাধারণ সভার (ইজিএম) ২১ দিন আগে নোটিশ পাওয়ার অধিকার। এতে অংশগ্রহণের অধিকার কোম্পানি আইনের ৮৫ ধারাতে বলা হয়েছে।

২। কোম্পানির ঘোষিত লভ্যাংশ অনুমোদনের অধিকার।

৩। নিরীক্ষক নিয়োগ অনুমোদনে অংশ গ্রহণের অধিকার।

৪। বার্ষিক আর্থিক বিবরণী অর্থ্যাৎ ব্যালেন্স শিট, লাভ-লোকসান হিসাব, নগদান প্রবাহ হিসাব বিবরণী, নিরীক্ষক ও পরিচালকদের প্রতিবেদন এজিএমের অন্তত ১৪ দিন আগে পাওয়ার অধিকার। এই অধিকার কোম্পানি আইনের ১৯১ ধারায় বলা হয়েছে।

৫। নিরীক্ষিত আর্থিক ও অনিরীক্ষিত অর্ধ বছরের আর্থিক বিবরণী পাওয়ার অধিকার। এছাড়া ইস্যুয়ার কোম্পানির আর্থিক অবস্থা জানার অধিকার। এখানে কোম্পানির প্রান্তিক প্রতিবেদন ইস্যুয়ার কোম্পানির ওয়েবসাইটসহ ১টি বাংলা, ইংরেজী ও অনলাইন পত্রিকায় প্রকাশিত হবে। যা পর্যালোচনা করে বিনিয়োগকারীরা সিদ্ধান্ত গ্রহণ করতে পারবেন।

৬। লভ্যাংশ ঘোষণার ৩০ দিনের মধ্যে লভ্যাংশ প্রাপ্তির অধিকার।

৭। কোম্পানির মূলধন বৃদ্ধির জন্য রাইট শেয়ার ইস্যু করলে বিদ্যমান শেয়ারের অনুপাতে তা পাওয়ার, গ্রহণ কিংবা হস্তান্তরের অধিকার। এই অধিকারের কথা কোম্পানি আইনের ১৫৫ ধারায় বলা হয়েছে।

৮। কোম্পানি বিলুপ্ত হলে সকল দায় এবং অগ্রাধিকার শেয়ারহোল্ডারদের দাবী পূরণের পর অবশিষ্ট সম্পদ পাওয়ার অধিকার।

৯। কারচুপি বা দায়িত্ব পালন না করার জন্য নিরীক্ষক, পরিচালক কিংবা কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা করার অধিকার।

১০। পরিশোধিত মূলধনের ১/১০ শতাংশ বা ততোধিক শেয়ারের অধিকারি মালিকগণ কর্তৃক মামলা করার অধিকার। যা কোম্পানি আইনের ৮৪ নং ধারায় বলা হয়েছে।

১১। ম্যানেজার নিয়োগ সংক্রান্ত চুক্তির সারাংশ পাওয়ার অধিকার। যা কোম্পানি আইনের ১৩২ নং ধারায় বলা হয়েছে।

১২। সংখ্যালঘু শেয়ারহোল্ডারদের স্বার্থ রক্ষা সংক্রান্ত বিষয়ে আদালতে আশ্রায় নেওয়ার অধিকার। যা কোম্পানি আইনের ২৩৩ নং ধারায় বলা হয়েছে।

১৩। কোম্পানির অনুমোদিত বা পরিশোধিত মূলধন বৃদ্ধির বিষয়ে মতামত প্রদানের অধিকার।

১৪। স্বীয় পরিশোধিত মূলধনের অধিক দায় গ্রহণ না করার অধিকার।