সক্ষমতা ও সীমাবদ্ধতার বাইরে গিয়েও কাজ করছে চসিক: মেয়র

চট্টগ্রামের সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, উন্নত শহরের আদলে এই নগরকে নিরাপদ ও বাসযোগ্য গড়ে তোলার লক্ষ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) তার সক্ষমতা ও সীমাবদ্ধতার বাইরে গিয়েও কাজ করছে। এ লক্ষ্যে নগর উন্নয়নে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এই প্রকল্পগুলো বাস্তবায়িত হলে পুরোপরি বিশ্বমানের নগর বলা না গেলেও চট্টগ্রামকে মন্দের ভালো শহর বলা যাবে।

জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)-এর অর্থায়নে পাওয়ার অব পাটিসিপেশন রিসার্চ সেন্টার (পিপিআরসি), আইপিই গ্লোবাল এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের যৌথ উদ্যোগে আজ সোমবার দুপুরে এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

পিপিআরসি’র নির্বাহী চেয়ারম্যান, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমানের সভাপতিত্বে কর্মশালায় বাংলাদেশ সরকারের সাবেক অতিরিক্ত সচিব মো. আবদুল ওয়াজেদ, ভারতস্থ আইপিই গ্লোবাল প্রজেক্ট ম্যানেজার শ্রীপর্ণা সান্যাল আইয়ার, প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের টাউন ম্যানেজার মোহাম্মদ সরওয়ার হোসেন খান, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, ছালেহ আহমদ চৌধুরী, মো. আজম, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আবিদা আজাদ প্রমুখ বক্তব্য রাখেন।

সিটি মেয়র বলেন, কর্পোরেশনের সক্ষমতা বৃদ্ধি করতে হলে পৌরকর আদায়ে নগরবাসীর সহযোগিতা প্রয়োজন। পাশাপাশি ভূমি হস্তান্তর ফি বর্ধিত করা গেলে চসিকের সক্ষমতা অনেকাংশে বৃদ্ধি পাবে। সিটি মেয়র বলেন, এ নগরে জনসংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। তাই নগরকে বর্ধিত করা প্রয়োজন। তিনি আরো বলেন, বর্তমানে এ শহরে ১৪ লক্ষ ৪০ হাজার দরিদ্র মানুষ বসবাস করছে। এর মধ্যে ১ লক্ষ ৫ হাজার হত-দরিদ্র পরিবারকে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে সহায়তা দিচ্ছে চসিক। এই বিপুল হত-দরিদ্র মানুষকে বিভিন্ন প্রকল্পে সম্পৃক্ত করা চসিকের একার পক্ষে সম্ভব নয়। দারিদ্র-বান্ধব নগর গড়তে হলে তাদের সুযোগ-সুবিধা বৃদ্ধির জন্য সরকারকে বাস্তবসম্মত পরিকল্পনা নিয়ে এগিয়ে আসতে হবে। সময়মতো পরিকল্পনা গ্রহণ করা না হলে এ নগরকে দারিদ্রমুক্ত, নিরাপদ ও বাসযোগ্য নগর হিসেবে প্রতিষ্ঠা করা দুরূহ হবে। খবর-বাসস

আজকের বাজার/আথনূর রহমান