সচেতনতা তৈরিতে বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স সপ্তাহ পালন করবে বিএনএনআরসি

এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স (অকার্যকারিতা) সহনীয় মাত্রায় আনতে ওষুধ ক্রেতা-বিক্রেতা, চিকিৎসকসহ সব পর্যায়েরস্বাস্থ্য সেবা প্রদানকারীদের সচেতনতা তৈরিতে শুরু হয়েছে বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স সচেতনতা সপ্তাহ।

গত ১৮ থেকে ২৪ নভেম্বর পর্যন্ত চলা বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স সচেতনতা সপ্তাহ উদযাপন করবে বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি)। এবারের প্রতিপাদ্য ‘একসাথে এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স প্রতিরোধ করি।’

১৮-২৪ নভেম্বর ২০২৩ বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স সচেতনতা সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে বিএনএনআরসি মিডিয়া মবিলাইজেশনের পাশাপাশি দেশের চলমান ২১টি কমিউনিটি রেডিও এবং কমিউনিটি ভিজ্যুয়াল রেডিও’র মাধ্যমে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে সপ্তাহব্যাপী বিভিন্ন অনুষ্ঠান নির্মাণ ও সম্প্রচারের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

রেডিও অনুষ্ঠানগুলোর মধ্যে রয়েছে এন্টিবায়োটিকের যথেচ্ছ ব্যবহার প্রতিরোধ, সাক্ষাৎকার, ম্যাগাজিন অনুষ্ঠান, ওষুধ ক্রেতা-বিক্রেতা, প্রশাসন, নাগরিক সমাজ, যুবপ্রতিনিধি ও চিকিৎসকদের অংশগ্রহণে স্টুডিও সংলাপ বা আলাপচারিতা অনুষ্ঠান। রেডিও’তে সম্প্রচারের পাশাপাশি অনুষ্ঠানগুলো রেডিওগুলোর ফেসবুক পেজে বা ইউটিউব চ্যানেলের মাধ্যমে প্রচার করা হবে। (বাসস)