সপ্তাহের ব্যবধানে কমেছে লেনদেন

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বাড়লেও সপ্তাহের ব্যবধানে কমেছে লেনদেন। সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ১৪৫ কোটি টাকা বা ৬.৩৮ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, গত সপ্তাহে ডিএসইতে মোট ২ হাজার ১২০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়। এর আগের সপ্তাহে লেনদেন হয় ২ হাজার ২৬৫ কোটি টাকার। সেই হিসাবে সমাপ্ত সপ্তাহে লেনদেন কমেছে ১৪৫ কোটি টাকা বা ৬.৩৮ শতাংশ।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৬ দশমিক ৭৬ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৬ দশমিক ৮৭ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৫ দশমিক ৩১ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১ দশমিক ০৬ শতাংশ।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ২২.৭৯ পয়েন্ট বা ০.৪৩ শতাংশ বেড়ে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৬৬ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ৩.০৮ পয়েন্ট বা ০.১৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১ হাজার ৯৭৮ পয়েন্টে। তবে শরিয়াহ সূচক ০.২৭ পয়েন্ট বা ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১২৩৮ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫৪টি কোম্পানির। আর দর কমেছে ১৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫৮ পয়েন্ট বা ০.৩৫ শতাংশ বেড়ে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ১৬ হাজার ৫৪৯ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫৪টির, কমেছে ১৫৮টির এবং শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ৩০টির। অপরদিকে সিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৬টির, শেয়ার দর কমেছে ১৩০টির এবং দর অপরিবর্তিত রয়েছে ২৯টির।

আরএম/