সপ্তাহ শুরু হলো নিম্নমূখী লেনদেনে

আজ সপ্তাহের প্রথম দিনে দেশের উভয় পুঁজিবাজারের লেনদেনে দেখা যাচ্ছে সূচকের পতন। সকাল থেকেই একটানা নিম্নমূখী প্রবনতায় লেনদেন চলেছে । লেনদেনে দেখা যাচ্ছে ধীর গতি। সেইসাথে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানেরও দর হারিয়েছে। আড়াই ঘন্টায় ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন ছাড়িয়েছে ১৮০ কোটি টাকা।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, আজ বেলা ১ টায়  ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ১৩ পয়েন্ট কমে অবস্থান করে ৫ হাজার ৪৯৩ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ ইনডেক্স ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৭৬ পয়েন্টে। ডিএস৩০ ইনডেক্স প্রায় ২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৯৬৬ পয়েন্টে। আর এসময় মোট লেনদেন হওয়া ৩৩১ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২২ টির, দর কমেছে ১৫৭ টির, আর অপরিবর্তিত রয়েছে ৫৯ টির।

অপরদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট লেনদেন ছাড়িয়েছে ৪ কোটি টাকা। সিএসইর সার্বিক মূল্যসূচক (সিএএসপিআই) বা অল শেয়ার প্রাইস ইনডেক্স ২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৮৮৫ পয়েন্টে। লেনদেন হওয়া ১৭২ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ৯০ টির, দর বেড়েছে ৪৮ টির আর অপরিবর্তিত অবস্থায় রয়েছে ৩৪ টির দর।

আজকের বাজার/মিথিলা