সব জেলা রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আনার পরিকল্পনা

দেশের সব জেলা রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আনার পরিকল্পনা বর্তমান সরকারের রয়েছে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক।

১৪ জুন বুধবার জাতীয় পার্টির পীর ফজলুর রহমানের এক প্রশ্নের জবাবে জাতীয় সংসদকে এই তথ্য জানান তিনি। মন্ত্রী বলেন, দেশের সব জেলা রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আনার লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে বাংলাদেশ রেলওয়ে। ক্রমান্বয়ে এর বাস্তবায়ন হবে।

মুজিবুল হক বলেন, এর ধারাবাহিকতায় সুনামগঞ্জ জেলা সদরকে রেলওয়ে নেটওয়ার্কের সঙ্গে যুক্ত করতে ‘সুনামগঞ্জ জেলা সদরে রেলওয়ে সংযোগের জন্য সম্ভাব্যতা সমীক্ষা’ শীর্ষক প্রকল্প প্রস্তাব প্রণয়ন করেছে বাংলাদেশ রেলওয়ে। এটি এখন অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

তিনি আরও বলেন, কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (কেওআইসিএ) ২০১৮ সালের অনুদান সহায়তা প্রাপ্তির লক্ষ্যে ২০১৬ সালের ১৮ ডিসেম্বরে ‘প্রজেক্ট কনসেপ্ট পেপার’ প্রণয়ন করা হয়েছে। সেটি গত ১৮ জানুয়ারিতে রেলপথ মন্ত্রণালয় থেকে ইআরডিতে এবং ইআরডি থেকে কেওআইসিএতে প্রেরণ করা হয়।

রেলপথমন্ত্রী বলেন, সমীক্ষা প্রতিবেদনের ভিত্তিতে প্রকল্প কারিগরি, পরিবেশগত, সামাজিক ও আর্থিকভাবে বাস্তবায়নযোগ্য ‘ভায়েবল’ বিবেচিত হলে প্রকল্পটি বাস্তবায়নের জন্য কার্যক্রম গ্রহণ করা হবে।

আজকের বাজার:এলকে/এলকে/ ১৪ জুন ২০১৭