সব ধর্মের মানুষের রক্তে গড়া লাল-সবুজের পতাকা: তথ্যমন্ত্রী

ফাইল ছবি

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, সব ধর্মের মানুষের রক্তে গড়া আমাদের লাল-সবুজের পতাকার এদেশ অসাম্প্রদায়িকতার প্রতীক। মহালয়ার দিনে এই সম্প্রীতির বন্ধন আরও দৃঢ় হোক।

তিনি বলেন, সাম্প্রদায়িক রাষ্ট্র ব্যবস্থা থেকে বেরিয়ে এসে বঙ্গবন্ধুর নেতৃত্বে হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খ্রিস্টান সকল ধর্মের ত্রিশ লাখ মানুষের রক্তস্রোতের বিনিময়ে আমরা গড়েছি অসাম্প্রদায়িক বাংলাদেশ। এখানে সাম্প্রদায়িক অপশক্তির কোনো স্থান নেই।

শনিবার ভোর সাড়ে ৫টায় রাজধানীর বনানী খেলার মাঠে গুলশান-বনানী সার্বজনীন পূজা ফাউন্ডেশন ও পরে সকাল ৮টায় ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে সনাতন সমাজ সংঘ আয়োজিত ‘শুভ মহালয়া’ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, আমরা যে অসাম্প্রদায়িক ও ধর্মীয় সম্প্রীতির নজির স্থাপন করেছি, তা বিশ্বের দেশগুলোর কাছে এক অনন্য উদাহরণ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বিশ্বাস করে, ধর্ম যার যার, রাষ্ট্র সবার।

‘আমাদের প্রথম পরিচয়, আমরা বাঙালি, তারপর আমরা কেউ হিন্দু বা মুসলিম, বৌদ্ধ বা খ্রিস্টান,’ যোগ করেন তিনি।

মহালয়া উপলক্ষে সকলকে শুভেচ্ছা জানিয়ে ড. হাছান মাহমুদ বলেন, হিন্দু ধর্মমতে আজ মর্ত্যে দুর্গাদেবীর আগমনের ক্ষণে সকল অসুর, অশুভ অপশক্তি পরাজিত হোক। আমাদের সম্প্রীতির বন্ধন আরও দৃঢ় হোক। সকলে মিলে আমরা এগিয়ে যাই ‘স্বপ্নের বাংলাদেশ’ গড়ার পথে।

আজকের বাজার/এমএইচ