সন্ত্রাসবাদের বিরুদ্ধে সারা বিশ্বের এক হওয়া প্রয়োজন: মোদি

ভারত বিশ্বকে ‘বুদ্ধ’ দিয়েছে ‘যুদ্ধ’ নয় উল্লেখ করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, সে কারণেই সন্ত্রাসবাদের বিরুদ্ধে আমাদের ক্ষোভ ও দায়বদ্ধতা রয়েছে। সন্ত্রাসবাদ রাষ্ট্রসংঘ প্রতিষ্ঠার নীতির বিরুদ্ধে। মানবতার জন্য সন্ত্রাসবাদের বিরুদ্ধে সারা বিশ্বের এক হওয়া একান্ত প্রয়োজন।

শুক্রবার নিউইয়র্কে অনুষ্ঠিত জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে দেয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানায়, ২০১৪ সালে ‘স্বচ্ছ ভারত অভিযান’ নামে একটি সেবামূলক প্রকল্প হাতে নেয় দিল্লি সরকার। যার ধারাবাহিকতায় পরবর্তীতে প্রায় চার হাজার ৪১টির অধিক শহরের সড়ক এবং পরিকাঠামো পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার বৃহৎ উদ্যোগও নেয়া হয়। মূলত সেই বছরের ২ অক্টোবর দিল্লির রাজঘাট সমাধি চত্বরের সড়ক পরিষ্কারের মাধ্যমে কার্যক্রমটির আনুষ্ঠানিক সূচনা করেন প্রধানমন্ত্রী মোদি।

গত শুক্রবার জাতিসংঘের চলতি অধিবেশনে দেয়া ভাষণে নিজ দেশের পরিচ্ছন্নতা অভিযানের প্রশংসা করার পাশাপাশি চির বৈরী প্রতিবেশী পাকিস্তানকেও এক হাত নিয়ে নেন তিনি। সরাসরি দেশটির নাম উল্লেখ না করে ইঙ্গিতের মাধ্যমে তিনি বলেন, সম্পূর্ণ রাষ্ট্রীয় মদদে আজ সন্ত্রাসবাদ মানব জাতির সামনে একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। যে কারণে সমস্যাটির মোকাবিলায় সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

হিন্দি ভাষায় দীর্ঘ ২০ মিনিট যাবত দেয়া সেই ভাষণে প্রধানমন্ত্রী মোদী বলেন, আমরা সেই দেশের মানুষ, যারা বিশ্বকে বুদ্ধ দিয়েছে, যুদ্ধ নয়। সন্ত্রাসবাদের বিরুদ্ধে আমরা যখন আওয়াজ তুলি; তখন গুরুত্ব দিয়েই ক্ষোভের সঙ্গে কথা বলি।

মোদির ভাষায়, সন্ত্রাসবাদের ক্ষেত্রে বর্তমানে আমাদের মধ্যে ঐক্যমতের ঘাটতি রয়েছে। যা জাতিসংঘে তৈরি হওয়া নীতিকেও আঘাত করে। এসব কারই কাম্য নয়।

নরেন্দ্র মোদির মতে, স্বামী বিবেকানন্দ তার ধর্মসভায় সম্প্রীতি ও শান্তির বার্তা দিয়েছিলেন, বিভেদের বার্তা নয়। কেননা এই বিশ্বের জন্য, দুনিয়ার বৃহত্তম গণতন্ত্রেরও একই বার্তা-সম্প্রীতি এবং শান্তি। আমরা বিশ্বকে বুদ্ধ দিয়েছি, যুদ্ধ নয়।

এ সময় বৈশ্বিক উষ্ণায়ন এবং উন্নয়ন প্রসঙ্গেও ভারত সরকারের সাম্প্রতিক পদক্ষেপগুলোর কথাও তুলে ধরেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আজকের বাজার/এমএইচ