সমালোচনার মুখে ভাইস প্রেসিডেন্টের পদ হারালেন গ্রীক এমইপি

গ্রীকের এক এমইপি’র ইউরোপীয় পার্লামেন্টের একজন ভাইস প্রেসিডেন্ট হিসেবে তার ক্ষমতা শনিবার স্থগিত করা হয়েছে। বিশ্বকাপের আয়োজক দেশ কাতারের বিরুদ্ধে দুর্নীতি তদন্তে তার নাম আসার পর তাকে এ পদের দায়িত্ব পালন করা থেকে সরিয়ে দেওয়া হলো। এ তদন্তের জালে আরো চারজন আটকা পড়েছে। এ প্রেক্ষিতে ইইউ’র এ প্রতিষ্ঠানে ‘মূল ও শাখা সংস্কার’ করার জোরালো আহ্বান জানানো হয়েছে। খবর এএফপি’র।
এক মুখপাত্র বলেন, ইউরোপীয় পার্লামেন্টের প্রেসিডেন্ট রবার্টা মেটসোলা ‘ইউরোপীয় পার্লামেন্টের ভাইস প্রেসিডেন্ট হিসেবে ইভা কাইলিকে দেওয়া সকল ক্ষমতা, দায়িত্ব ও কাজগুলো অবিলম্বে স্থগিত করার সিদ্ধান্ত গ্রহণ করেছেন।’
এরআগে শনিবার মেটসোলা টুইটার বার্তায় বলেন, পার্লামেন্ট ‘দুর্নীতির বিরুদ্ধে দৃঢ় অবস্থান নিয়েছে।’
তিনি আরো বলেন, ‘ন্যায় বিচারের পথে সহায়তা করার জন্য যা যা করা যায় তারা তা করা হবে।’
এ দুর্নীতির মামলায় আরো চারজনকে গ্রেফতার করার কয়েক ঘণ্টা পর শুক্রবার জিজ্ঞাসাবাদের জন্য সমাজতান্ত্রিক এমইপি কাইলিকে আটক করা হয়।
এদিকে প্রসিকিউটররা জানান, ব্রাসেলসে অভিযান চালানোর পর গ্রেফতার হওয়া চারজনের কাছে নগদ ৬,০০,০০০ ইউরো (৬৩০,০০০ ডলার) পাওয়া গেছে। পুলিশ তাদের কম্পিউটার ও মোবাইল ফোনও জব্দ করেছে।
বেলজিয়ামের ফেনডারেল প্রসিকিউটরের দপ্তর জানায়, এক্ষেত্রে ‘দুর্নীতি’ এবং মানি লন্ডারিং’ হয়েছে বলে তদন্তে ধারণা করা হচ্ছে। এতে উপসাগরীয় একটি দেশের নাম উঠে এসেছে। তবে দেশটির নাম বলা হয়নি।
এ মামলার ঘনিষ্ঠ এক আইনী সূত্র দেশটির নাম কাতার বলে এএফপি’কে নিশ্চিত করেছে।