ইসিতে বৈঠক শেষে ইইউ প্রতিনিধিদল

সময় ও প্রস্তুতি না থাকায় পর্যবেক্ষক পাঠাচ্ছে না ইউরোপীয় ইউনিয়ন

যথেষ্ট সময় ও প্রস্তুতি না থাকায় একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দল আসবে না বলে জানিয়েছেন ইইউ রাষ্ট্রদূত রেনিজ টেরিংকে।

বুধবার, ২৮ নভেম্বর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের সঙ্গে ইইউ ইলেকশন এক্সপার্ট মিশনের বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

এসময় রেনিজ টেরিংকে বলেন, পর্যবেক্ষকের মতো বড় মিশন পাঠানোর জন্য পর্যাপ্ত প্রস্তুতির জন্য কমপক্ষে ছয় মাসের মতো সময় প্রয়োজন হয়। তাই ইইউয়ের সদস্য দেশগুলো এই নির্বাচনে (একাদশ জাতীয় সংসদ নির্বাচন) পর্যবেক্ষক না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। আমরা কেবল ছোট আকারে একটি এক্সপার্ট টিম পাঠাব।

ইইউ রাষ্ট্রদূত বলেন, এ নির্বাচনটি একটি বড় ‌চ্যালেঞ্জ। কারণ এই নির্বাচনে ৪০ হাজারেরও বেশি ভোটকেন্দ্রে ১০ কোটিরও বেশি ভোটার নিজেদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এতগুলো কেন্দ্র ও ভোটারদের সুষ্ঠু ব্যবস্থাপনার মধ্যে নিয়ে আসাটা একটি বড় চ্যালেঞ্জ। এ নির্বাচন যেন সুষ্ঠু, ভালো ও প্রতিযোগিতাপূর্ণ হয়, আমাদের শুভকামনা থাকবে।

বৈঠকে ইইউয়ের ইলেকশন এক্সপার্ট মিশনের প্রধান ডেভিড ওয়াড, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেনজি টেরিংকেসহ চার সদস্যের প্রতিনিধি দল উপস্থিত ছিলেন।

বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী, ইসি সচিব হেলালুদ্দীন আহমদ এবং ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেন্সে তিরিঙ্ক, ইইউ’র ইলেকশন এক্সপার্ট মিশনের প্রধান ডেভিট ওয়ার্ডসহ চার সদস্যের প্রতিনিধি দল উপস্থিত ছিলেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়া শেষ দিন বুধবার (২৮ নভেম্বর)। ২ ডিসেম্বর মনোনয়ন বাছাই, ৯ ডিসেম্বর প্রত্যাহারের শেষ সময় এবং ভোট ৩০ ডিসেম্বর।

আজকের বাজার/এমএইচ