‘সরকার ঘুষ দিয়ে ক্ষমতায় টিকে আছে’

বর্তমান সরকার ঘুষ দিয়ে ক্ষমতায় টিকে আছে বলে মন্তব্য করেছেন গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। আজ রোববার তোপখানাস্থ শিশুকল্যাণ মিলনায়তনে বিশিস্ট কমিউনিস্ট নেতা কমরেড আলাউদ্দিন আহমেদের ১৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্বপন স্মৃতি পরিষদ আয়োজিত ‘জনগণের মুক্তি : চলমান সংকট ও আলাউদ্দিন আহমেদ’- শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

জাফরুল্লাহ চৌধুরী বলেন, শুধু ঘুষ দিয়ে ক্ষমতায় টিকে থাকা যায় না। জনতার জাগরণ সৃষ্টি হলে সকল স্বৈরশাসকের পতন অনিবার্য। বর্তমান সরকার যতো চেষ্টাই করুক না কেন তাদের অবৈধ ক্ষমতা চিরস্থায়ী করতে পারবে না। আ.লীগের চরম ব্যর্থতার কারণে আজকে দেশের মানুষ মুক্তি চায়।

তিনি বলেন, প্রতিমূহুর্ত মুক্তিযুদ্ধের চেতনার কথা বলে মুখে ফেনা তুললেও মুক্তিযুদ্ধে চেতনা বাস্তবায়নে সরকার ব্যর্থ। সরকার ৩০ লক্ষ শহীদের তালিকা করতে পারে নাই, রাজাকারের তালিকা করতে পারে নাই, এমনকি মুক্তিযোদ্ধাদেরও একটি সঠিক তালিকা তারা প্রনয়ন করতে পারে নাই। পারে নাই সুশাসন প্রতিষ্ঠা করতে।

২০ দলীয় জোট নেতাদের উদ্দেশ্যে করে তিনি বলেন, বেগম জিয়ার জেলের সাথে নির্বাচনের সম্পর্ক নাই। বেগম জিয়াকে মুক্তি না দিলেও বিএনপি ও ২০ দলের নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা দেওয়া উচিত। মনে রাখতে হবে সরকার ভেতর থেকে দুর্বল হয়ে পড়েছে। জনতার জাগরণ সৃষ্টি হলে অমতল সমতল হয়ে যাবে। জনজোয়ারে কোন ষড়যন্ত্র টিকে থাকে না।

তিনি বলেন, বিএনপি ও ২০ দল যাতে নির্বাচনে না আসে আ.লীগ ও ভারতীয় ‘র’ সেই পথই সৃষ্টি করছে। সুতরাং আ.লীগের ছলনায় ধরা দেয়া যাবে না। আ.লীগ বা ‘র’ এর তৈরি পথে হাটলে সমূহ বিপদের সম্ভবনা রয়েছে।

সংগঠনের আহ্বায়ক রফিকুল ইসলামের সভাপতিত্বে ও সদস্য সচিব মো. শহীদুননবী ডাবলুর সঞ্চালানায় আলোচনায় অংশগ্রহন করেন রাষ্ট্রভাষা মতিনের সহধর্মীনি মিসেস মনিকা মতিন, পিডিবি মহাসচিব এহসানুল হক সেলিম, বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া, কমরেড আলাউদ্দিনের জেষ্ঠ্যকন্যা কবি আফরোজা অদিতি, লেবার পার্টি মহাসচিব হামদুল্লাহ আল মেহেদী,দেশবাঁচাও মানুষবাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন প্রমুখ।

আওই/এস