সরকার পরিবর্তনের শেষ সময় চলে এসেছে: মওদুদ

সরকার পরিবর্তনের শেষ সময় চলে এসেছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

শুক্রবার (১০ আগস্ট) দুপুরে জাতীয় প্রেসক্লাবে ‘নাগরিক অধিকার আন্দোলন ফোরাম’ আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি এ মন্তব্য করেন।

নেতা-কর্মীদের উদ্দেশে মওদুদ আহমদ বলেন, সব কিছু দেখে মনে হয়, দেশে কোনো সরকার নাই। যেটুকু আছে, তার পরিবর্তনের সময় এখন এসে গেছে, শেষ সময় এসে গেছে। সময় আসছে, সত্যিকার অর্থে ইমানি ভূমিকা পালন করতে হবে

মন্ত্রীসভায় প্রস্তাবিত সড়ক পরিবহন আইন প্রসঙ্গে তিনি বলেন, সরকার রাজনৈতিক প্রতারণা করেছে। এর চেয়ে বড় প্রতারণা আর হতে পারে না। শিক্ষার্থীরা হত্যার জন্য মৃত্যুদণ্ড চেয়েছে। কিন্তু আইন যা ছিল, তাই রাখা হয়েছে। আইনে শুধু পরিবর্তন হয়েছে—তিন বছরের জায়গায় ৫ বছরের কারাদণ্ড এবং হত্যা যদি প্রমাণিত হয় তাহলে ফাঁসি হবে!

মওদুদ বলেন, এটা অসম্ভব, অসম্ভব। এটা কে, কীভাবে এবং কখন প্রমাণ করবেন? সুতরাং এটা একটা ফাঁকিবাজি। একই প্রতারণা কোটা সংস্কার আন্দোলনকারীদের সাথেও করেছে সরকার।

‘নির্বাচনে কোনো অনিয়ম হবে না, এমন গ্যারান্টি দেওয়া যাবে না’— প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার এমন বক্তব্যের জবাবে মওদুদ আহমদ বলেন, ‘চার জন নির্বাচন কমিশনার সিইসির বক্তব্যের সঙ্গে দ্বিমত পোষণ করছেন। এরপর প্রধান নির্বাচন কমিশনার আর ওই পদে থাকতে পারেন না। ওই পদে থাকার নৈতিক অধিকার তিনি হারিয়েছেন।’

সাবেক এই আইনজীবি বলেন, অবিলম্বে সিইসি’র পদত্যাগের দাবি করছি। আর একদিনও তার পদে থাকার অধিকার আছে বলে আমরা মনে করি না।

আয়োজক সংগঠনের উপদেষ্টা সাঈদ আহমেদ আসলামের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন বিএনপির ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল প্রমুখ।

আজকের বাজার/এমএইচ