সাভারে ৭ পোশাক শ্রমিক করোনাভাইরাসে আক্রান্ত

সাভারে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষায় আরও আটজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। তার মধ্যে সাতজনই পোশাক কারখানার শ্রমিক।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়েমুল হুদা এ তথ্য নিশ্চিত করেছেন এবং ইতিমধ্যে পোশাক কারখানাসহ সব কলকারখানা বন্ধ রাখার প্রয়োজনীয়তা তুলে ধরে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে লিখিতভাবে জানিয়েছেন।

এছাড়া স্থানীয় সংসদ সদস্য, দূর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রীর কছে আবেদন করে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ বিভিন্ন দপ্তরে এ আবেদনের অনুলিপি পাঠিয়েছেন তিনি।

গত ২৪ ঘন্টায় ৫১ ব্যক্তির নমুনা পরীক্ষার জন্য সাভারের বাংলাদেশ পশু সম্পদ গবেষণা কেন্দ্র- বিএলআরআইয়ের পরীক্ষাগারে পাঠানো হয়। পরীক্ষায় ৮ ব্যক্তির দেহে করোনা পজেটিভ আসে। এর মধ্যে ৫ জন পুরুষ ও ২ জন নারী পোশাক শ্রমিক রয়েছেন। তাদেরকে রাজধানীর মিরপুরে লালকুঠি জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সাভার উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা বলেন, ‘করোনা আক্রান্ত গার্মেন্টস কারখানার শ্রমিকরা যেখানে কাজ করতেন বা তাদের সাথে যারা ঘনিষ্টভাবে মিশতেন ওইসব ব্যক্তিদের নমুনা পরীক্ষার জন্য কারখানা কর্তৃপক্ষকে অনুরোধ করা হয়েছে। অনুরোধে সাড়া দিয়ে রবিবার নিজেদের কর্মীদের নমুনা পরীক্ষা করাতে সম্মত হয়েছে কারখানা কর্তৃপক্ষ।’

এদিকে সেলিম হোসেন নামে এক পোশাক কর্মী নমুনা পরীক্ষা করতে দেয়ার পর তা পজেটিভ আসলেও এখন তার হদিস পাওয়া যাচ্ছেনা। গত ৫ দিন ধরে তিনি পালিয়ে বেড়াচ্ছেন। প্রযুক্তির ব্যবহারে দেখা গেছে তিনি ঘন ঘন স্থান পরিবর্তন করছেন। ওই ব্যক্তির সন্ধানে কাজ করছে আইন শৃঙ্খলা বাহিনী।

উল্লেখ্য, সাভারে গত কয়েক দিন ধরে করোনা রোগীর সংখ্যা বাড়তে থাকায় উপজেলা কর্মকর্তা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা পোশাক কারখানা বন্ধ করার জন্য আবেদন করেন। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আনা হলেও, এ পর্যন্ত আবেদনের কোনো সাড়া মেলেনি।