সামিট এলএনজি টার্মিনালের ২৫ শতাংশের মালিক মিতসুবিশি

বাংলাদেশি কোম্পানি সামিট এলএনজি টার্মিনালের ২৫ শতাংশের মালিক হচ্ছে জাপানি কোম্পানি মিতসুবিশি করপোরেশন। কোম্পানিটি ২৫ শতাংশ মালিকানায় বিনিয়োগে সম্মত হয়েছে এবং এফএসআরইউ টার্মিনাল বাস্তবায়নে সহযোগিতা করবে। ‘সামিট এলএনজি টার্মিনাল কোম্পানি’র বাকি ৭৫ শতাংশর মালিকানা সামিট করপোরেশনেরই থাকবে।

সামিট থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এই প্রকল্পের অধীনে সামিট এলএনজি কক্সবাজার জেলার মহেশখালি দ্বীপের উপকূল থেকে ৬ কিলোমিটার দূরে সমুদ্রে একটি ভাসমান টার্মিনাল বা এফএসআরইউ স্থাপন করবে।

এই টার্মিনাল রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান পেট্রোবাংলার সরবরাহকৃত এলএনজি রিগ্যাসিফিকেশনের কাজ করবে। টার্মিনালের নির্মাণকাজ ২০১৭ সালের শেষার্ধে শুরু হয়েছে এবং ২০১৯ সালের মার্চে বাণিজ্যিক উৎপাদনে যাবে। টার্মিনালের পরিকল্পিত এলএনজি রিগ্যাসিফিকেশন লক্ষ্যমাত্রা প্রতি বছরে ৩.৫ মিলিয়ন টন (এমপিটিএ) ।

সম্প্রতি জাতীয় জ্বালানি নীতিমালায় এলএনজি আমদানির সিদ্ধান্ত গৃহীত হয়েছে। বাংলাদেশ ২০১৮ সালের মধ্যেই এলএনজি আমদানি শুরু করতে যাচ্ছে এবং ২০৩০ সাল নাগাদ আমদানির লক্ষ্যমাত্রা হবে প্রতি বছরে ১৭ মিলিয়ন টন (এমপিটিএ)।

এলএনজি টার্মিনাল যা এফএসআরইউ ব্যবহার করে, সেগুলো প্রচলিত অনশোর টার্মিনাল থেকে অপেক্ষাকৃত কম খরচে এবং দ্রুত সময়ে স্থাপন করা যায়। এই প্রকল্পের পাশাপাশি সামিট এবং মিতসুবিশি বাংলাদেশের এলএনজির ভ্যালু চেইনের এলএনজি সরবরাহ থেকে বিদ্যুৎ উৎপাদনে একত্রে কাজ করবে।