সাড়া জাগাবে ‘খাঁচা’

সাতটি প্রেক্ষাগৃহে শুক্রবার মুক্তি পেয়েছে সরকারি অনুদানে নির্মিত ‘খাঁচা’। এর মধ্যে ঢাকায় দেখা যাচ্ছে শুধু বসুন্ধরা সিটির স্টার সিনেপ্লেক্সে। হল কর্তৃপক্ষ জানায়, প্রথম দিন ভালোই সাড়া পেয়েছে সিনেমাটি।

শুক্রবার সকাল ১১টা ২০ মিনিটে ‘খাঁচা’র প্রথম শো অনুষ্ঠিত হয়। ওই সময় টিকিট কাউন্টারে দর্শকের ভিড় একটু কম থাকলেও বিকেলের দিকে বাড়তে থাকে দর্শক। এমনকি টিকিট না পেয়ে ফিরে গেছেন অনেকে।

এ বিষয়ে স্টার সিনেপ্লেক্সের ম্যানেজার মেসবাহ উদ্দিন বলেন, ‘মুক্তির প্রথম দিনেই আমরা লক্ষ্য করেছি সিনেমাটি দেখতে আগ্রহী দর্শক। সকালে টিকিট বিক্রির হার কম থাকলেও বিকেলের দিকে প্রচুর দর্শক ছবিটি দেখতে আসেন। শো শুরুর অনেক আগে সব টিকিট শেষ হয়ে যায়। এ জন্য অনেকে টিকিট না পেয়ে চলে গেছেন।’

তিনি আশা করছেন সাড়া জাগাবে ‘খাঁচা’। তবে ফলাফল জানতে আরো কয়েকদিন অপেক্ষা করতে হবে।

এদিকে ফেসবুকে কেউ কেউ স্ট্যাটাস দিয়ে টিকিট না পাওয়ার বিষয়ে জানান দিচ্ছেন। মুভিয়ানা ফিল্ম সোসাইটির আহ্বায়ক বেলায়েত হোসেন মামুন লেখেন, ‘খুব ভালো যে আকরাম খানের খাঁচা দেখতে বহু মানুষ এসেছেন, তাই টিকিট পেলাম না! আজ দেখা হলো না। সময় করে পরে দেখে নেব।’

১৯৪৭ সালে ব্রিটিশ ইন্ডিয়া ভাগের প্রেক্ষাপটে পূর্ব বাংলায় আটকে পড়া এক ব্রাক্ষণ পরিবারের কাহিনি নিয়ে ‘খাঁচা’ নির্মাণ করা হয়েছে। এ পরিবারের স্বপ্ন তারা আর এ দেশে, বরং পশ্চিমবঙ্গের কোন মুসলিম পরিবারের সাথে বাড়িটি বদল করে সেখানে পাড়ি জমাবে। সেই স্বপ্নকে ঘিরে চলতে থাকে তারা। আর ধীরে ধীরে ক্ষয়িষ্ণু হতে থাকে পরিবারটির গল্প। অবশেষে নিয়তির কাছে পরাজিত হতে হয় তাদের।
হাসান আজিজুল হকের ছোটগল্প ‘খাঁচা’ অবলম্বনে একই নামের ছবিটি নির্মাণ করা হয়েছে। অভিনয় করেছেন আজাদ আবুল কালাম, জয়া আহসান, মামুনুর রশীদ, চাঁদনী, শাহেদ আলী সুজন, আরমান পারভেজ মুরাদসহ আরও অনেকে।

আজকের বাজার: আরআর/ ২৩ সেপ্টেম্বর ২০১৭