সিএফসি’র ব্যবস্থাপনা পরিচালক নির্বাচিত হওয়ায় রাষ্ট্রদূত বেলালকে পররাষ্ট্রমন্ত্রীর অভিনন্দন

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জাতিসংঘ অনুমোদিত আন্তর্জাতিক আর্থিক সংস্থা ‘কমন ফান্ড ফর কমডিটিজ’র (সিএফসি) ব্যবস্থাপনা পরিচালক পদে রাষ্ট্রদূত শেখ মোহাম্মদ বেলাল টানা দ্বিতীয় মেয়াদে বিজয়ী হওয়ায় তাঁকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন।

আজ এক শুভেচ্ছা বার্তায় তিনি বলেন, রাষ্ট্রদূত শেখ মোহাম্মদ বেলাল জাতিসংঘ অনুমোদিত ও আন্তর্জাতিকভাবে গুরুত্বপূর্ণ এই আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক পদে দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হওয়ায় বিশ্বের দরিদ্র মানুষের জন্য আরো কাজ করার সুযোগ পাবেন। তার নেতৃত্বে কমন ফান্ড ফর কমডিটিজ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে আরো কার্যকর ভূমিকা রাখতে সক্ষম হবে বলেও  ড. মোমেন আশা প্রকাশ করেন।

গতকাল বুধবার নেদারল্যান্ডের রাজধানী দ্য হেগে অনুষ্ঠিত এ নির্বাচনে রাষ্ট্রদূত বেলাল একমাত্র  প্রতিপক্ষ ইতালির ড. মাসিমিলানো ফাবিয়ানের বিরুদ্ধে দুই-তৃতীয়াংশ (সংখ্যাগরিষ্ঠ) ভোট পেয়ে জয় লাভ করেছেন। তিনি (রাষ্ট্রদূত বেলাল) ২০২৪ সাল থেকে ৪ বছরের জন্য দ্বিতীয় মেয়াদে কমন ফান্ড ফর কমডিটিজ’র ব্যবস্থাপনা পরিচালক পদে দায়িত্ব পালন করবেন।

উল্লেখ্য, সিএফসি জাতিসংঘ অনুমোদিত আন্তর্জাতিক একটি আর্থিক সংস্থা। এটি তার সদস্য দেশগুলোতে পণ্যমূল্য চেইনের সাথে জড়িত প্রকল্পগুলোতে আর্থিক সহায়তা প্রদান করে। সংস্থার লক্ষ্য হল পণ্য উৎপাদন ও বাণিজ্যের সাথে জড়িত ব্যবসা, সমবায় এবং  প্রতিষ্ঠানকে সহায়তা দিয়ে টেকসই উন্নয়ন এবং দারিদ্র্য বিমোচনে ভূমিকা রাখা। (বাসস)