সিএসই’র নতুন চেয়ারম্যান হলেন শামীম চৌধুরী

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) নতুন চেয়ারম্যান হয়েছেন অবসরপ্রাপ্ত মেজর জেনারেল শামীম চৌধুরী। আর সিএসইর স্বতন্ত্র পরিচালক হিসেবে ব্যবসায়ী এসএম আবু তৈয়বের নিয়োগ অনুমোদন করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন – বিএসইসি।

সিএসই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, প্রায় তিন যুগ বাংলাদেশ সেনাবাহিনীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন মোহাম্মদ শামীম চৌধুরী । ২০১৩ সালে অবসরে যান তিঁনি। সামরিক নেতৃত্বের পাশাপাশি মানবসম্পদ উন্নয়ন ও বিভিন্ন গুরুত্বপূর্ণ বেসামরিক প্রকল্পে ভুমিকা রাখেন। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড, জাতীয় পরিচয়পত্র ও ভোটার তালিকা হালনাগাদকরণ প্রকল্প, দরিদ্র মানুষের আবাসন, সন্ত্রাস দমনসহ অনেক প্রকল্পে তিনি নেতৃত্ব দিয়েছেন।

জাতিংসংঘের নানা কর্মসূচিতে ভিন্ন সংস্কৃতির মানুষের সঙ্গে কাজ করে প্রশংসায় শিক্ত হয়েছেন। কর্মজীবনে জাতিসংঘের মহাসচিবের কাছ থেকে জাতিসংঘ শান্তি পদক, মার্কিন সরকারের কাছ থেকে ইউএস আর্মি অ্যাচিভমেন্ট মেডেলসহ অনেক গুরুত্বপূর্ণ পুরস্কার পেয়েছেন।

বিএসইসির অনুমোদন পাওয়া নতুন স্বতন্ত্র পরিচালক এসএম আবু তৈয়ব

অন্যদিকে, বিএসইসির অনুমোদন পাওয়া নতুন স্বতন্ত্র পরিচালক এসএম আবু তৈয়ব ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম চট্টগ্রামের সভাপতি। তৈরি পোশাক, ওষুধসহ বিভিন্ন খাতে সফল এই ব্যবসায়ী দেশের তৈরি পোশাক রফতানিকারকদের সংগঠন বিজিএমইএর একজন সাবেক জ্যেষ্ঠ সহসভাপতি। তিনি চট্টগ্র্রাম চেম্বার, বাংলাদেশ শিপার্স কাউন্সিল, চায়না-বাংলাদেশ পিপলস ফ্রেন্ডশিপ অ্যাসোসিয়েশন চিটাগং, চিটাগং ক্লাব, নিরাপদ সড়ক চাই আন্দোলনসহ অনেক ব্যবসায়িক ও সামাজিক কর্মকান্ডের সাথেও দীর্ঘদিন ধরে যুক্ত।

উল্লেখ্য, সিএসইর সাবেক চেয়ারম্যান ড. এ.কে আব্দুল মোমেন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়ে পররাষ্ট্রমন্ত্রী হিসাবে নিয়োগ পান। তখন সিএসইর চেয়ারম্যান পদ থেকে ড. এ.কে আব্দুল মোমেন পদত্যাগ করেন।

 

 

 

 

আজকের বাজার/মিথিলা