সিম নিষ্ক্রিয় করার সময় বেড়েছে

অতিরিক্ত সিম নিষ্ক্রিয় করার সময় আরও দুই মাস বাড়িয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। বিটিআরসির সচিব সরওয়ার আলম এই তথ্য জানান।

তিনি বলেন, গ্রাহকদের সুবিধার কথা বিবেচনা করে এ সময় দুই মাস বৃদ্ধি করে আগামী ২৮ ফেব্রুয়ারি নির্ধারণ করা হয়েছে।

এর আগে গত ৫ ডিসেম্বর নিয়ন্ত্রক সংস্থাটি বলেছিল, আগামী ৩১ ডিসেম্বরের পরে কোনো গ্রাহকের হাতে ১৫টির বেশি মোবাইল সিম বা রিম থাকতে পারবে না।

যাদের কাছে সব অপারেটর মিলিয়ে ১৫টির বেশি সিম বা রিম আছে তাদের গত ৩১ ডিসেম্বরের মধ্যে নিজের উদ্যোগে অতিরিক্ত সিম নিষ্ক্রিয় করতে বলেছিল বিটিআরসি।

তখন বিটিআরসি বলেছিল, তবে কোনো গ্রাহক যদি স্বেচ্ছায় বাড়তি সিমগুলো নিষ্ক্রিয় না করে তবে প্রয়োজনীয় সিমও বন্ধ হয়ে যেতে পারে বলে সতর্ক করে বিটিআরসি।

সে সময় এক নির্দেশনায় বিটিআরসি বলে, গ্রাহক ওই সময়ের মধ্যে স্বেচ্ছায় অতিরিক্তি সিম নিষ্ক্রিয় না করলে কমিশন পরে নিজেদের সিদ্ধান্ত অনুযায়ী সংশ্লিষ্ট অপারেটরের মাধ্যমে সেগুলোর নিবন্ধন বাতিল ও বন্ধ করে দেবে।

অপারেটরদের পাঠানো নির্দেশনায় বিটিআরসি বলেছিল, গ্রাহকদের কাছে ১৫টির বেশি সিম থাকলে তা অবৈধ। সুতরাং তাকে ৩১ ডিসেম্বরের মধ্যে সংশ্লিষ্ট অপারেটরের নিজস্ব কাস্টমার কেয়ারে উপস্থিত হয়ে অতিরিক্ত সিম নিষ্ক্রিয় করে ফেলতে হবে।

উল্লেখ, ২০১৬ সালের ২০ জুন গ্রাহক প্রতি সর্বোচ্চ ২০টি সিম রাখা যাবে বলে বিটিআরসি সীমা বেঁধে দিয়েছিল। তা আরও কমিয়ে গতবছরের আগস্টে সর্বোচ্চ পাঁচটি সিম রাখার অনুমতি দেওয়া হয়। এরপর ওই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে গত ২৪ অক্টোবর গ্রাহক প্রতি সর্বোচ্চ ১৫টি সিম বা রিম রাখার সুযোগ দেয় বিটিআরসি।

আজকের বাজার: আরআর/ ০৩ জানুয়ারি ২০১৮