সিরিয়ায় ভূপাতিত হওয়া ইসরাইলি ক্ষেপণাস্ত্রের নকল বানিয়েছে ইরান

সিরিয়ায় ভূপাতিত করা ইহুদিবাদী ইসরাইলের ক্ষেপণাস্ত্রের অনুকরণে নতুন ক্ষেপণাস্ত্র বানিয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। বিমানসংস্থা সংক্রান্ত রাশিয়ার একটি ম্যাগাজিন একটি ভিডিও’র বরাত দিয়ে এ খবর দিয়েছে। ইসলামি প্রজাতন্ত্র ইরানের ট্যাঙ্কবিধ্বংসী ক্ষেপণাস্ত্র পরীক্ষার দৃশ্য রয়েছে ওই ভিডিওতে।

আভিয়া ডট প্রো নামের এ সংবাদপত্র বলেছে, ইরানের নতুন ক্ষেপণাস্ত্র ইসরাইলি স্পাইক ক্ষেপণাস্ত্রের অনুকরণে বানানো। সিরিয়ার ভূখণ্ডে ইলেকট্রনিক ওয়ারফেয়ারের সময় রাশিয়ার সেনাবাহিনীর ওই ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছিল।

খবরে দাবি করা হয়েছে, ভূপাতিত করা ক্ষেপণাস্ত্র ইরানের গোয়েন্দারা সফলতার সাথে সিরিয়া থেকে ইরানে নিয়ে যেতে সক্ষম হন এবং গবেষণার মাধ্যমে সম্পূর্ণভাবে তা কপি করা সম্ভব হয়েছে।

ভিডিওতে দেখা যায়, ইসরাইলি ক্ষেপণাস্ত্রের আদলে তৈরি করা এ ক্ষেপণাস্ত্র পরীক্ষার সময় সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে নির্ভুলভাবে আঘাত হানছে। বিশেষজ্ঞদের বরাত দিয়ে অ্যাভিয়া ডট প্রো বলছে যে, নিকট ভবিষ্যতে ইসলামি প্রজাতন্ত্র ইরান ইসরাইলের বিরুদ্ধে এই ক্ষেপণাস্ত্র ব্যবহার করতে পারে।

ইরান সবসময় বলে আসছে- তাদের ক্ষেপণাস্ত্র কর্মসূচি যুদ্ধ ছাড়া অন্য কোনো উদ্দেশ্যে হাতে নেয়া হয় নি এবং এটি ইরানের যুদ্ধ সক্ষমতা বাড়িয়ে দিয়েছে। সারা বিশ্বে ইরান এখন অন্যতম উন্নত ক্ষেপণাস্ত্র শক্তির অধিকারী দেশ।পার্সটুডে