সিরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার নিন্দা জানালো ইরান ও রাশিয়া

সিরিয়ার বিরুদ্ধে মার্কিন সরকার যে অবৈধ ও একতরফা নিষেধাজ্ঞা আরোপ করেছে তার কঠোর নিন্দা জানিয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান এবং রাশিয়া। দেশ দুটি বলেছে, এই নিষেধাজ্ঞার মাধ্যমে আন্তর্জাতিক আইন এবং মানবাধিকারের নীতি লঙ্ঘন করা হয়েছে। সিরিয়ায় উগ্র সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে দামেস্ক সরকারকে ইরান এবং রাশিয়া দীর্ঘদিন থেকে সহযোগিতা করে আসছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি বলেছেন, যে সিজার আইনের আওতায় আমেরিকা সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আসাদ এবং তার স্ত্রী আসমা আসাদসহ ৩৯ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে অর্থনৈতিক এবং ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে তা আন্তর্জাতিক আইন ও মানবাধিকারের পরিপন্থী।

তিনি বলেন, যখন সারাবিশ্ব প্রাণঘাতী করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করছে তখন এই অমানবিক নিষেধাজ্ঞা আরোপ শুধু সিরিয়ার জনগণের দুর্ভোগ বাড়াবে। আব্বাস মুসাভি বলেন, ইরানের কাছে এই ধরনের অবৈধ এবং একতরফা নিষেধাজ্ঞার কোনো মূল্য নেই বরং ইরান এ নিষেধাজ্ঞাকে সাম্রাজ্যবাদীদের বলদর্পিতা ও অর্থনৈতিক সন্ত্রাসবাদ হিসেবে বিবেচনা করে।

একইভাবে রাশিয়াও গতকাল (বুধবার) মার্কিন নিষেধাজ্ঞার সমালোচনা করে বলেছে, এই নিষেধাজ্ঞা সিরিয়ার সাধারণ বেসামরিক জনগণকে লক্ষ্য করে দেয়া হয়েছে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, মার্কিন নিষেধাজ্ঞার কারণে সিরিয়ার মুদ্রার মান কমে যাবে এবং পণ্যের দাম বেড়ে যাবে যাতে শুধুমাত্র জনগণ ভোগান্তিতে পড়বে।

রুশ মন্ত্রণালয় পরিষ্কার করে বলেছে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে পাশ কাটিয়ে এ ধরনের নিষেধাজ্ঞা আরোপ করা আন্তর্জাতিক আইনের পরিপন্থী।