সিলেটে মজুরি বৃদ্ধি ও বকেয়া বোনাসের দাবিতে চা শ্রমিকদের মানববন্ধন

শারদীয় দুর্গা উৎসবের আগে অবিলম্বে মজুরি বৃদ্ধি ও বকেয়া বোনাস পরিশোধের দাবিতে সিলেটে মানববন্ধন ও দুই ঘণ্টা কর্মবিরতি পালন করেছেন ২১ চা বাগানের শ্রমিকরা।

বুধবার বেলা ১১টায় লাক্কাতুরা চা বাগানের প্রধান ফটকে বাগানের পঞ্চায়েত কমিটির সভাপতি শিতুল লোহারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সোহেল নায়েকের পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য দেন বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন সিলেট ভ্যালির কার্যকরী পরিষদের সভাপতি রাজু গোয়ালা।

মানববন্ধনে বক্তারা বলেন, ১০২ টাকা মজুরি বৃদ্ধি করার জন্য গত ২২ মাস আগে যে চুক্তি হওয়ার কথা ছিল তা এখনও বাস্তবায়ন হয়নি। সরকারের মজুরি বোর্ডের সাথে পাঁচবার বৈঠক হলেও এর কোনো সুরাহা হয়নি। বিশ্বের কোথাও এত স্বল্প মজুরি নেই। করোনার সময়েও শ্রমিকরা বাগানের কাজ চালিয়ে যাচ্ছেন। এ দেশের অর্থনৈতিক চাকাকে সচল রেখেছেন। কিন্তু তারা বিনিময়ে কিছু পাননি।

শারদীয় দুর্গাপূজার আগে ২২ মাসের বকেয়া বোনাস পরিশোধ ও মজুরির নতুন চুক্তি বাস্তবায়নের জোর দাবি জানান বক্তারা। অন্যথায় লাগাতার ২ ঘণ্টা কর্মবিরতি পালনের হুমকি দেন তারা।

লাক্কাতুরা চা বাগানের শ্রমিক নেতা নিরেণ গোয়ালা, লুটন গোয়ালা, বিপন গোয়ালা, মালনী ছড়া চা বাগনের পঞ্চায়েত কমিটির সভাপতি জিতেন সবর, জয় মাহাত্ম পুর্ম্মি, হৃদেশ মুদি, দিলীপ বাউঁড়ী প্রমুখ এ সময় বক্তব্য দেন।