সিলেট বিভাগে করোনায় আক্রান্তের সংখ্যা ২০০০ ছাড়াল

সিলেটে বৃহস্পতিবার একদিনে নতুন করে করোনাভাইরাস শনাক্ত হয়েছে ১০৮ জনের শরীরে। এরমধ্যো সিলেট জেলার ৮৫ জন ও সুনামগঞ্জ জেলার ২৩ জন।

ওসমানী মেডিকেল কলেজ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ঢাকার ল্যাবে নমুনা পরীক্ষায় এই ১০৮ জনের করোনা শনাক্ত হয়।

এই ১০৮ জন নিয়ে সিলেট বিভাগে এ পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে্ ২০৭২ জনের। আর সিলেট জেলায় মোট শনাক্ত হয়েছেন ১২৪৮ জন। শনাক্ত হওয়াদের মধ্যে সিলেট বিভাগে এ পর্যন্ত মারা গেছেন ৪২ জন আর সুস্থ হয়েছেন ৪৩৩ জন। এদের মধ্যে হাসপাতালে ভর্তি আছেন ৩৮০ জন।

বৃহস্পতিবার ওসমানী মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে সিলেট জেলায় আরও ৪৭ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

ওসমানী হাসপাতালের উপপরিচালক ডা. হিমাংশু লাল রায় জানান, ওসমানীর ল্যাবে বৃহস্পতিবার ১৮৫টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ৪৭ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। আক্রান্তরা সিলেট জেলার বাসিন্দা।

একইদিন ঢাকার ল্যাবে নমুনা পরীক্ষায় সিলেটে আরও ৩৮ জনের করোনা শনাক্ত হয়েছে। বৃহস্পতিবার রাতে স্বাস্থ্য অধিপ্তরের সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ওসমানী মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে জমা হওয়া নমুনা থেকে কিছু নমুনা ঢাকায় প্রেরণ করা হয়েছে। এরমধ্যে কিছু নমুনার পরীক্ষা শেষে ৩৮টি পজেটিভ এসেছে বলে জানানো হয়েছে।

ডা. আনিসুর জানান, শনাক্ত হওয়া ৩৮ জনের মধ্যে ৪ জন বিয়ানীবাজার ও ২ জন ফেঞ্চুগঞ্জ উপজেলার। বাকী ৩২টি নমুনা শামসুদ্দিন হাসপাতাল থেকে পাঠানো হয়েছিল।

এদিকে একইদিন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষায় আরও ২৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এদিন শাবির ল্যাবে ১৮৮ জনের নমুনা পরীক্ষায় এ ২৩ জনের করোনা শনাক্ত হয়। শনাক্ত হওয়াদের সকলেই সুনামগঞ্জ জেলার বাসিন্দা।

শাহজালাল বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক হাম্মাদুল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে জেলার সিভিল সার্জন ডা. শাসম উদ্দিন জানান, নতুন ২৩ জনসহ এই জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৪১৯ জনের।

সবশেষ বৃহস্পতিবার রাত পর্যন্ত সিলেট বিভাগে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০৭২ জন। এরমধ্যে সিলেট জেলায় ১২৪৮ জন, সুনামগঞ্জে ৪১৯, হবিগঞ্জে ২২৮ এবং মৌলভীবাজারে ১৭৮ জন রোগী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

অন্যদিকে সিলেট বিভাগে ৪৩৩ জন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এরমধ্যে সিলেট জেলায় ১৩৮, সুনামগঞ্জে ৯৪, হবিগঞ্জে ১৩৯, মৌলভীবাজারে ৬২ জন রোগী করোনা জয় করে বাড়ি ফিরেছেন।

করোনায় আক্রান্ত হয়ে বর্তমানে এ বিভাগে হাসপাতালে ভর্তি রয়েছেন ৩৮০ জন। এর মধ্যে সিলেট জেলায় ১২৭ জন, সুনামগঞ্জে ১৪৭ জন, হবিগঞ্জে ৯৯ জন এবং মৌলভীবাজারে ৭ জন হাসপাতালে ভর্তি রয়েছেন।