সীমান্তে গোলাগুলি: ভারত-পাকিস্তানে সেনসহ নিহত ১০

জম্মু ও কাশ্মীর সীমান্তে ভারত ও পাকিস্তানের সেনাদের মধ্যে গুলি বিনিময়ের ঘটনা ঘটেছে। এ ঘটনায় সাত পাকিস্তানি ও তিন ভারতীয় নিহত হয়েছে। রোববার টাইমস অব ইন্ডিয়া ও ডন অনলাইন এ তথ্য জানিয়েছে।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, রোববার ভোর রাতে থেকে অস্ত্রবিরতি চুক্তি লঙ্ঘন করে কুপওয়ারা জেলায় নিয়ন্ত্রণরেখায় ব্যাপক গোলাবর্ষণ করে পাক সেনারা। এতে দুই সেনা সদস্য ও এক বেসামরিক নাগরিক নিহত হয়।

ভারতীয় সেনাবাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, এর জবাবে ভারতের পক্ষ থেকে পাল্টা গোলাবর্ষণ করা হয়। এতে পাকিস্তানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

ওই মুখপাত্র বলেন, ‘তাংধার সেক্টরে দুই সেনা ও এক সাধারণ নাগরিক নিহতের পর ভারতীয় সেনার পাল্টা গোলাবর্ষণে পাকিস্তানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।’

পাক সেনা কর্মকর্তাদের বরাত দিয়ে ডন অনলাইন জানিয়েছে, ভারতীয় বাহিনীর ‘নির্বিচার ও নির্দয় হামলায়’ ছয় বেসামরিক নাগরিক ও এক সেনা নিহত হয়েছে।

অস্ত্রবিরতি চুক্তি লঙ্ঘনের জন্য ভারতকে দায়ী করেছে পাকিস্তানের আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

এক টুইটে সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে, বিনাপ্ররোচনায় জুরা, শাহকোট ও নাউসেরি সেক্টরে ভারত অস্ত্রবিরতি চুক্তি লঙ্ঘন করেছে। পাকিস্তান সেনাবাহিনীর হামলায় ৯ ভারতীয় সেনা নিহত হয়েছে। এছাড়া আরো কয়েকজন আহত হয়েছে ও ভারতীয় বাহিনীর দুটি বাঙ্কার ধ্বংস করা হয়েছে।

গত ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে ভারত। এরপর থেকে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পাচ্ছে।

আজকের বাজার/এমএইচ