সুন্দরবনের ২৭ জলদস্যুর আত্মসমর্পণ

দস্যুবৃত্তি ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরতে র‍্যাবের মাধ্যমে আত্মসমর্পণ করেছে সুন্দরবনের আরও ৩টি দস্যু বাহিনী ২৭ সদস্য।

রোববার, ১ এপ্রিল দুপুরে বাগেরহাটের স্বাধীনতা উদ্যানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের কাছে আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণ করেন তারা। এ বাহিনীগুলো ‘ছোট সুমন’, ‘ডন ‘ ও ‘ছোট জাহাঙ্গীর’। এসময়, তারা ২৮টি অস্ত্র ও ১০৮১ রাউন্ড গুলি জমা দেয়।

পূর্বের মতোই আত্মসমর্পণ প্রক্রিয়ার মধ্যস্থতা করেন যমুনা টেলিভিশনের বিশেষ প্রতিনিধি মোহসীন-উল হাকিম।

র‍্যাবের হেফজাতে নেয়ার সময় ছোট জাহাঙ্গীর বাহিনীর প্রধান ছোট জাহাঙ্গীর বলেন, সুস্থ ও সাধারণ জীবনে ফিরে যেতে চাই। এইভাবে দস্যুতা করতে চাই না। আমরা আগে যেভাবে সুন্দর-স্বাভাবিক জীবনে ছিলাম সেভাবে ফিরে যেতে চাই।

আত্মসমর্পণের প্রভাব কেমন এমন প্রশ্নে র‍্যাব-৮ এর মেজর সোহেল রানা বলেন, বর্তমানে আমরা জেলে ও স্থানীয় মানুষজনের কাছে জানতে পেরেছি এখানে যে দস্যুদের উৎপাত ছিলো তা অনেক কমে গিয়েছে।

২০১৬ সাল থেকে এই আত্মসমর্পণ প্রক্রিয়া শুরু হয়। সুন্দরবনের বেশিরভাগ দস্যু বাহিনী আত্মসমর্পণ করে সরকারের কাছে তাদের অস্ত্র জমা দিয়েছে। এতে, আগের চেয়ে নিরাপদ হয়েছে সুন্দরবন।

এ নিয়ে যমুনা টেলিভিশনের বিশেষ প্রতিনিধি মোহসীন-উল হাকিমের মধ্যস্থতায় বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদসহ সুন্দরবনের ২০টি দস্যু বাহিনীর ২১৭ জন সদস্য স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আত্মসমর্পণ করছে। ইতিমধ্যে, এদের একটা বড় অংশকে পুনর্বাসিত করে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা হয়েছে।

আরএম/