সূচকের উত্থানে লেনদেন শেষ

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। আর এর মাধ্যমে গত সপ্তাহের টানা পতনের ঝড় থেমে উত্থানে ফিরেছে পুঁজিবাজার। রোববার একইসঙ্গে বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন আগের দিন থেকে কমেছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪২১২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৫০ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪১৬ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৯টির, দর কমেছে ১২২টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৫৩টির।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৬০ কোটি ৮২ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৪০ কোটি ৫৯ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩০১ কোটি ৪১ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ৮০৩ পয়েন্টে।

দিনভর সিএসইতে হাত বদল হওয়া ২৩৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১১টির, কমেছে ৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির দর। আজ সিএসইতে ১৫ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।