সূচকের উত্থানে লেনদেন শেষ

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। একইসঙ্গে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সোমবার (১০ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের ‘ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশন’ এ সংক্রান্ত এক সার্কুলার জারি করেছে। পুঁজিবাজারে ব্যাংকের এই বিনিয়োগের খবরে মঙ্গলবার সূচকের উত্থানে লেনদেন হয়েছে।

জানা গেছে, দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৮৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৪৭২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৩০ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫১৭ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৯৬টির, দর কমেছে ৪০টির এবং দর অপরিবর্তিত রয়েছে ২০টির।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫০৫ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১৬৪ কোটি ৯৬ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩৪০ কোটি ৮৯ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৩০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৬১১ পয়েন্টে।

দিনভর সিএসইতে হাত বদল হওয়া ২৫২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২০২টির, কমেছে ৩০টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির দর। আজ সিএসইতে ৩০ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।