সূচকের উত্থানে লেনদেন শেষ

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। একইসঙ্গে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন ও বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫২১৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২০৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৭৬ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৬০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০৮ টির, দর কমেছে ৭৪ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৭৮টির।

ডিএসইতে ১ হাজার ৪০৫ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১৬০ কোটি ৮১ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ১ হাজার ২৪০ কোটি ৩৫ লাখ টাকার। ডিএসইতে বৃহস্পতিবার লেনদেন ৪ মাস ৭ দিন বা ৯০ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ। এর আগে ১৭ আগস্ট আজকের চেয়ে বেশি লেনদেন হয়েছিল। ওই দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৪০৮ কোটি ২৫ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৪৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৯৮৯ পয়েন্টে।

দিন সিএসইতে হাত বদল হওয়া ২৭১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫৮ টির, কমেছে ৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টির দর। সিএসইতে ৭৩ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।