সূচক কমলেও লেনদেন বেড়েছে

ডিএসই-সিএসই

সর্বশেষ সপ্তাহে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে। আলোচিত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তিন হাজার ৫৩ কোটি টাকা মূল্যের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে, যা আগের সপ্তাহের চেয়ে ১৩৪ কোটি টাকা বা চার দশমিক ৬ শতাংশ বেশি। অন্যদিকে এ সময়ে দৈনিক গড় লেনদেনের পরিমাণ ছিল ৭৬৩ কোটি ৪৬ লাখ টাকা। আগের সপ্তাহে গড় লেনদেন ছিল ৫৮৩ কোটি ৯৪ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে ডিএসইতে দৈনিক গড় লেনদেনের পরিমাণ বেড়েছে ৩০ দশমিক ৭৪ শতাংশ।

তবে লেনদেন বাড়লেও প্রধান মূল্যসূচক ডিএসইএক্স কমেছে গত সপ্তাহে। সপ্তাহের শুরুতে এ্ই সূচক ছিল পাঁচ হাজার ৫৬০০ দশমিক ৬৪ পয়েন্ট। সপ্তাহ শেষে এর অবস্থান দাঁড়ায় পাঁচ হাজার ৫৭৪ দশমিক ২৫ পয়েন্ট। সূচকটি ২৬ দশমিক ৩৯ পয়েন্ট কমেছে, যা আগের সপ্তাহে ২৯ দশমিক ৪৪ পয়েন্ট বেড়েছিল।

আলোচিত সপ্তাহে নির্বাচিত ৩০ কোম্পানিকে নিয়ে গঠিত সূচক ডিএসই ৩০ ইন্ডেক্সও কমেছে। এক হাজার ৯৬০ দশমিক ৭৬ পয়েন্ট থেকে যাত্রা শুরু করলেও সপ্তাহ শেষে সূচকটির অবস্থান দাঁড়ায় এক হাজার ৯৫৮ দশমিক ৫৩ পয়েন্ট।

গেল সপ্তাহে ডিএসইতে ৩৪৪ কোম্পানির শেয়ার কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১০৮ টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২১৬টির। আর ১৫ কোম্পানির শেয়ারের দাম ছিল অপরিবর্তিত। আর আগের সপ্তাহে ১৮১ কোম্পানির শেয়ারের দাম বেড়েছিল, কমেচিল ১৩৮টির।