সূূচকের ঊত্থানে লেনদেন শুরু

আজ সপ্তাহের তৃতীয় দিনে দেশের উভয় পুঁজিবাজারের লেনদেন শুরু হয়েছে সূচকের উত্থান। গতকালকের লেনদেনের ধারাবাহিকতায় সকাল থেকেই ঊর্ধমূখী প্রবনতায় লেনদেন চলছে । সেইসাথে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানেরও দর বেড়েছে।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, আজ লেনদেনের ৩০ মিনিট পর বেলা ১১ টায় স্টক এক্সচেঞ্জের (ডিএসই)  মোট লেনদেন ছাড়িয়েছে ৯৯ কোটি টাকা।প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫ হাজার ৫৪৩ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ ইনডেক্স ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৮৪ পয়েন্টে। ডিএস৩০ ইনডেক্স প্রায় ১৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৯৮৬ পয়েন্টে। আর এসময় মোট লেনদেন হওয়া ২৭৮ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯৬ টির, দর কমেছে ৩৩ টির, আর অপরিবর্তিত রয়েছে ৫৯ টির।

অপরদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট লেনদেন ছাড়িয়েছে ১২ কোটি টাকা। সিএসইর সার্বিক মূল্যসূচক (সিএএসপিআই) বা অল শেয়ার প্রাইস ইনডেক্স ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৯০৯ পয়েন্টে। লেনদেন হওয়া ৯০ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ২৫ টির, দর বেড়েছে ৪৫ টির আর অপরিবর্তিত অবস্থায় রয়েছে ১৯ টির দর।

আজকের বাজার/মিথিলা