সেই তিনজনের মধ্যে দুজন এখন সুস্থ: আইইডিসিআর

দেশের করোনা ভাইরাস আক্রান্ত (কভিড-১৯) তিনজনের মধ্যে দুজন এখন সুস্থ বলে জানিয়েছে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। নতুন পরীক্ষায় ওই দুজনের শরীরে এই ভাইরাসের উপস্থিতি ধরা পড়েনি। আজ বুধবার (১১ মার্চ) দুপুরে আইইডিসিআরের সম্মেলন কক্ষে করোনাভাইরাসের সর্বশেষ পরিস্থিতি ও স্বাস্থ্য সতর্কতা বিষয়ে এক ব্রিফিংয়ে এ তথ্য জানান প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

ডা. মীরজাদী জানান, দেশে যে তিন ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, তাদের অবস্থা স্থিতিশীল। তারা একটি হাসপাতালের আইসোলেশন ইউনিটে চিকিৎসাধীন রয়েছেন। তাদের মধ্যে দুজনের শারীরিক অবস্থা ভালো, একটি পরীক্ষায় তাদের ফলাফল নেগেটিভ এসেছে। ২৪ ঘণ্টা পর পরবর্তী পরীক্ষার ফলও নেগেটিভ আসলে তাদেরকে ছাড়পত্র দেয়া হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রটোকল অনুযায়ী তাদের চিকিৎসা দেয়া হচ্ছে বলেনও জানান আইইডিসিআরের পরিচালক।

এছাড়া ‌গত ২৪ ঘণ্টায় আরো আটজনের নমুনা পরীক্ষা করা হয়েছে উল্লেখ করে ডা. সেব্রিনা ফ্লোরা বলেন, তাদের কারও শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি। এ সময় দেশের বিভিন্ন হাসপাতালে আটজনকে আইসোলেশনে রাখা হয়েছে বলেও জানান তিনি।

যাদের সর্দি-জ্বর ও কাশি আছে, তারা ১৪ দিন বাড়িতে থাকেন। প্রতিষ্ঠানগুলোকে আহ্বান জানাচ্ছি নিজেদের স্বার্থে ছুটির ব্যবস্থা করে এমন রোগীকে সহযোগিতা করুন।

এসময় বিদেশ ফেরতদের উদ্দেশ্যে তিনি বলেন, আবারও বলছি– বিদেশে থেকে যারা এসেছেন, তারা বাড়িতে থাকেন। অথবা স্বেচ্ছায় কোয়ারেন্টাইনে যান।

আজকের বাজার/এ.এ