সেহরি ও ইফতারে যা খাবেন

diabetes-ramadan-rtvonline-food list

আজ পবিত্র রমজান মাসের প্রথম ভাগ রহমতের প্রথম দিন। আল্লাহর পক্ষ থেকে পবিত্র কুরআন শরীফের নির্দেশনা অনুযায়ী এই মাসটি বান্দাদের বরকত স্বরূপ দেওয়া হয়েছে। আল্লাহ তায়ালা পাঁচটি ফরজ ইবাদাতের মধ্যে রমজানকে দ্বিতীয় মর্যাদার করে দিয়েছেন।

রমজান মাসে প্রতিটি ইবাদত যেমন অধিক বরকতপূর্ণ তেমনি সেহরি ও ইফতার করাও অধিক সওয়াবের কাজ। এমনকি কেউ যদি কোন কারণ বশত রোজা পূর্ণ না করতে পারে তার জন্যও ইফতারে সওয়াবের বিধান রয়েছে।

একদিকে রমজান যেমন সওয়াব অর্জনের মাস অন্যদিকে এই মাস শারীরিক সুস্থতা অর্জনেরও মাস। অনেকেরই হয়তোবা ভুল ধারণা রয়েছে যে রোজা পালন করলে শারীরিক ব্যাধি বেড়ে যেতে পারে। কিন্তু না, আল্লাহ তায়ালা তার বান্দাদের জন্য রমজানকে অধিক সহজ করে দিয়েছে।

ইসলামের অনেক গবেষণায় উঠে এসেছে কুরআনে রমজান মাসে অসুস্থ ব্যক্তি কিভাবে রোজা পূর্ন করবে তার বর্ণনা। গবেষণায় বলা হয়, যে ঔষধ মুখ কিংবা শরীরের কোন অংশ দিয়ে দেহের মধ্যে প্রবেশ না করিয়ে ব্যবহার করা যায় তা রোজা ভঙ্গের কোন কারণের মধ্যে আসবে ন।

এতসবের পরও রমজানে সুস্থ থাকতে বিশেষ কিছু খাবারে প্রয়োজন হয়। যা আপনার সুস্থতা বাড়িয়ে তুলতে সেহরি ও ইফতারে অতীব জরুরী। চলুন তাহলে জেনে নেই রমজানে সেহরী ও ইফতারে কোন ধরণের খাবার খাওয়া ভালো:

সেহরিতে খাবার : সেহরির খাবারে ভাত, ডাল, মাছ, ভাজি, মুরগির মাংস ও সবজি থাকতে পারে। পাশাপাশি প্রোটিন ও সামান্য ফ্যাট খেতে হবে। আঁশ জাতীয় খাবার খাওয়া ভালো। এগুলো শরীরে পানিশূন্যতা দূর করে। খরচ কমাতে সেহরিতে ডিম রাখতে পারেন। তাছাড়া সেহরির খাবারের তালিকায় যে কোনো সবজি থাকা ভালো। ফুলকপি, পটোল, করলা, আলু, বরবটি, টমেটো, বেগুন, চিচিঙ্গা-এর কয়েকটি একসঙ্গে করে নিরামিষ অথবা যে কোনো একটা রান্না করতে পারেন

ইফতারে বাজেট : পবিত্র মাহে রমজানে ইফতারির মেন্যু নির্বাচন ভারি না করে হালকা ভালো। খেজুর, ফল, মুড়ি, লেবুর শরবত অথবা ফলের জুস মেন্যুতে থাকা ভালো। চাইলে মেন্যুতে দই-চিড়া রাখতে পারেন। তাছাড়া দই ও কলাও খেতে পারেন।
ইফতারে যতটা সম্ভব তেল জাতীয় খাবার বর্জন করা ভালো। অতিরিক্ত মিষ্টি ও মিষ্টি জাতীয় খাবার না খাওয়াই ভালো। এ ছাড়া অতিরিক্ত চা বা কফি এবং কোমল পানীয় পান করা থেকে দূরে থাকতে হবে। কারণ তা শরীরে পানিশূন্যতা সৃষ্টি করে। তেহারি, বিরিয়ানি, হালিম না খাওয়াই ভালো। এগুলো পেট নরম করে। ফলে নানা ধরনের পেটের অসুখ দেখা যায়।

আজকের বাজার/ এমএইচ