সোলাইমানির রক্তের বদলা নিবে ইরান: খামেনী

দুনিয়া জুড়ে হই হই কাণ্ড। কারণ, ইরাকের রাজধানী বাগদাদের বিমান বন্দরে মার্কিন এয়ারস্ট্রাইকে নিহত দুই ইরানি শীর্ষ সেনা অফিসার। মৃত্যু হয়েছে জেনারেল সোলাইমানির। এই ঘটনায় তীব্র চাঞ্চল্য তৈরি হয়েছে। অন্যদিকে আবার বাগদাদের ইরানি দূতাবাসের উপর মার্কিন কপ্টার ঘুরেছে। পারস্য উপসাগরীয় এলাকায় ফের যুদ্ধ যুদ্ধ হাওয়া। এরই মধ্যে ফের আমেরিকার বিরুদ্ধে কড়া হুশিয়ারি ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনী।

তিনি বলেছেন, যেসব অপরাধী তাদের নোংরা হাত দিয়ে বৃহস্পতিবার রাতে জেনারেল সোলাইমানির রক্ত ঝরিয়েছে তাদের জন্য কঠোর প্রতিশোধ অপেক্ষা করছে। কুদস ব্রিগেডের কমান্ডার মেজর জেনারেল কাসেম সোলাইমানির প্রতি এক শোকবার্তায় এই হুঁশিয়ারি দিয়েছেন। সর্বোচ্চ নেতা ইরানে তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন।

ইরানের সর্বোচ্চ নেতা বলেন, বিশ্বের কুচক্রি ও শয়তানি শক্তিগুলোর বিরুদ্ধে বহু বছর ধরে কার্যত যুদ্ধ চালিয়ে গিয়েছেন জেনারেল সোলাইমানি। আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বলেন, বিগত বছরগুলোতে জেনারেল সোলাইমানি যে অক্লান্ত পরিশ্রম করেছেন তার পুরস্কার পেয়েছেন। একজন বীরের কাছে এর থেকে বড় পুরস্কার কি হতে পারে। তবে তাঁর চলে যাওয়ায় তাঁর রেখে যাওয়া পথ বন্ধ হবে না বলে মনে করেন তিনি।

ইরানের সর্বোচ্চ নেতা বলেন, শহীদ সোলাইমানি প্রতিরোধ আন্দোলনের একজন আন্তর্জাতিক ব্যক্তিত্ব ছিলেন। প্রতিটি কর্মী বদলা নিতে প্রস্তুত রয়েছেন। কাজেই সকল বন্ধু ও শত্রুর জেনে রাখা উচিত জেনারেল সোলাইমানির মৃত্যুর পর দ্বিগুণ উৎসাহে প্রতিরোধ আন্দোলন এগিয়ে যাবে এবং এই আন্দোলনের বিজয় অনিবার্য। আর সেক্ষেত্রে শত্রুপক্ষের বিনাশ অনিবার্য।

ইরানের শীর্ষ নেতার এহেন হুশিয়ারিকে মোটেই হালকাভাবে নিতে চাইছেন না সামরিক গবেষকরা। তাদের মতে, এহেন হুশিয়ারির মধ্যে আদৌতে যুদ্ধেরই হুঁশিয়ারি দেওয়া হয়েছে। তাহলে কি তৃতীয় বিশ্বযুদ্ধের পথেই এগিয়ে যাচ্ছে বিশ্ব।

আজকের বাজার/লুৎফর রহমান