সোলায়মানিকে নয় কূটনীতিকে হত্যা করা হয়েছে: মার্কিন সিনেটর

মার্কিন ক্ষমতাসীন রিপাবলিকান দলের প্রভাবশালী সিনেটর র‍্যান্ড পল বলেছেন, ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ব্রিগেডের কমান্ডার মেজর জেনারেল কাসেম সোলায়মানিকে হত্যা খুব দুঃখজনক ঘটনা এবং এর মধ্যদিয়ে মূলত কূটনীতিকে হত্যা করা হয়েছে।

গতকাল (সোমবার) মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএন-কে তিনি বলেন, “এই হত্যাকাণ্ড খুবই দুঃখজনক এবং আমি সোলায়মানির হত্যার কথা বলছি। আমি মনে করি, এই হত্যার মধ্যদিয়ে ইরানের সঙ্গে কূটনীতির মৃত্যু ঘটেছে। আমি এ থেকে বেরিয়ে আসার কোনো পথ দেখছি না।”

র‍্যান্ড পল তার ভাষায় বলেন, এটি এখন নিশ্চিত হয়ে গেল যে, মার্কিন নাগরিকদের ওপর এখন আরো বেশি হামলা হবে এবং যে ব্যাপারে এরইমধ্যে ইরান অঙ্গীকার ব্যক্ত করেছে। কেনটাকি থেকে নির্বাচিত সিনেটর বলেন, সাম্প্রতিক ঘটনাবলীর জন্য সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন দায়ী। তিনি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বাজে পরামর্শ দিয়েছেন।

র‍্যান্ড পল আরো বলেন, “একথা বিশ্বাস করার যথেষ্ট কারণ রয়েছে যে, আমরাই পরমাণু চুক্তি ভেঙে দিয়েছি, আমরা তাদের ওপর নিষেধাজ্ঞা দিয়েছি এবং তাদের মেজর জেনারেলকে হত্যা করেছি। কিন্তু এর মানে এই নয় যে, তারা আমাদের কাছে নত হবে।”

র‍্যান্ড পল সুস্পষ্ট করে বলেন, “আমি মনে করি একটি দেশের মেজর জেনারেলকে হত্যা করা মানে যুদ্ধ ঘোষণা করা। আমি মনে করি না খুব সহজে এর দায় এড়ানো যাবে।

আজকের বাজার/লুৎফর রহমান