‘সৌদিকে সান্ত্বনা দিচ্ছে আমেরিকা’

সৌদি আরবে মোতায়েন প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরিয়ে নেয়ার ঘোষণা দেয়ার পর থেকে রিয়াদকে সান্ত্বনা দেয়ার চেষ্টা করছে মার্কিন সরকার। গতকাল (শুক্রবার) হোয়াইট হাউস ঘোষণা করেছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং সৌদি রাজা সালমান বিন আব্দুল আজিজ টেলিফোনে আলাপ করেছেন এবং এতে দু’দেশের মধ্যকার শক্তিশালী প্রতিরক্ষা অংশীদারিত্বের বিষয়টি গুরুত্ব পেয়েছে।

হোয়াইট হাউসের মুখপাত্র জাদ দিয়ার জানিয়েছেন, ফোনালাপে দুই নেতা দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়েও আলোচনা করেছেন‌। এছাড়া, আন্তর্জাতিক তেলের বাজার স্থিতিশীল রাখার ওপর দুজন গুরুত্ব আরোপ করেন। তবে, হোয়াইট হাউজের এই বিবৃতিতে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র নিয়ে কোনো কথা বলা হয় নি এবং এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হয় নি হোয়াইট হাউস।

এর আগে বৃহস্পতিবার মার্কিন গণমাধ্যম খবর দিয়েছে যে, সৌদি আরবে মোতায়েন মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা প্যাট্রিয়ট সরিয়ে আনা হবে। পাশাপাশি সৌদি আরব থেকে দুই স্কোয়াড্রন জঙ্গিবিমান ফেরত আনা হবে।

মার্কিন গণমাধ্যমের এই খবরের পর সৌদি আরব এবং আমেরিকার মধ্যকার সম্পর্ক নিয়ে নানা জল্পনা সৃষ্টি হয়েছে। রিয়াদকে আমেরিকা পরিত্যাগ করল কি না -এমন দাবি নাকচ করেন ইরান বিষয়ক মার্কিন বিশেষ প্রতিনিধি ব্রায়ান হুক। শুক্রবার সিএনবিসি টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, আমাদের মিশনে আদৌ কোনো পরিবর্তন আসে নি। মধ্যপ্রাচ্যে আমরা আমাদের মিত্রদের পাশেই আছি। আমেরিকার স্বার্থ রক্ষার জন্য আমরা যা কিছু সম্ভব তা করছি।সূত্র পার্সটুডে