‘স্পাইক্যাম পর্নোগ্রাফির’ বিরুদ্ধে দক্ষিণ কোরিয়ায় নারীদের বিক্ষোভ

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে ‘স্পাইক্যাম পর্নোগ্রাফির’ বিরুদ্ধে বিক্ষোভ করেছেন দেশটির প্রায় ৫৫ হাজার নারী। দক্ষিণ কোরিয়ার ইতিহাসে সবচেয়ে বড় নারী বিক্ষোভের ঘটনা এটি। খবর বিবিসি’র।

‘স্পাইক্যাম পর্নোগ্রাফি’ বা গোপন ক্যামেরায় মেয়েদের ছবি তোলা ও ভিডিও ধারণ করে তা অনলাইনে প্রকাশ করার বিরুদ্ধে পদক্ষেপ নিতে শনিবার (৭ জুলাই) সরকারের প্রতি আহবান জানিয়ে বিক্ষোভে নেমেছেন দেশটির নারীরা।

বিবিসি’র খবরে বলা হয়, দক্ষিণ কোরিয়ায় প্রায় সকল জায়গায় গোপন ক্যামেরায় কুকর্মকারীরা নারীদের ছবি তোলে বা ভিডিও ধারণ করে। সাম্প্রতিক সময়ে এমন ঘটনা আতঙ্কজনক হারে বৃদ্ধি পেয়েছে।

দক্ষিণ কোরিয়ায় দেশটিতে পর্নোগ্রাফি বিতরণ করা নিষিদ্ধ। কিন্তু এসব ছবি বা ভিডিও ব্যাপক হারে অনলাইনে শেয়ার করা হচ্ছে। এরকম ঘটনার শিকার মেয়েদের কাহিনী প্রতিদিনই প্রকাশিত হচ্ছে গণমাধ্যমে।

বিক্ষোভের আয়োজকরা জানিয়েছেন, নারীদেরকে প্রতিনিয়ত ছবি তোলার বা ভিডিও ধারণের শিকার হওয়ার আতংকের মধ্যে বাস করতে হচ্ছে। শনিবার এ ধরণের কুকর্মকারীদের বিরুদ্ধে যথাযথ পদক্ষেপের দাবি জানিয়ে বিক্ষোভ করেছেন প্রায় ৫৫ হাজার নারী।

গতবছর দক্ষিণ কোরিয়ায় ‘স্পাইক্যাম অপরাধের’ সংখ্যা দাঁড়িয়েছে সাড়ে ছয় হাজারে

বিক্ষোভকারীদের বেশিরভাগই কিশোরী। সাধারণত এই বয়সী মেয়েদেরকেই গোপন ক্যামেরার শিকার হতে হয় বেশি। বিক্ষোভকারীরা প্ল্যাকার্ড ও ব্যানার নিয়ে বিক্ষোভে নামে।

এগুলোর কোনটাতে লেখা ‘আমার জীবন তোমার পর্ন নয়’।

আজকের বাজার/একেএ