স্মৃতিবিজড়িত রাজশাহী কারাগারে রাষ্ট্রপতি

রাজনৈতিক বন্দী হিসেবে ১৯৭৭ সালে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে সাত মাস কাটিয়েছিলেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। এই বন্দিশালায় রয়েছে তার বন্দী জীবনের নানা স্মৃতি। সেই স্মৃতিবিজড়িত কারাগার পরিদর্শন করলেন রাষ্ট্রপতি।

১ নভেম্বর বুধবার বিকালে তিনি রাজশাহী কেন্দ্রীয় কারাগার পরিদর্শনে যান।

এ সময় কারারক্ষীরা তাকে গার্ড অব অনার দেন। পরে রাষ্ট্রপতি কারাগারের ভেতরে গিয়ে বিভিন্ন ওয়ার্ড এবং সেল ঘুরে দেখেন। কথা বলেন বন্দীদের সঙ্গেও।

এর আগে দুপুরে রাষ্ট্রপতি ঢাকা থেকে হেলিকপ্টারযোগে রাজশাহী পৌঁছান।

জেলা প্রশাসক হেলাল মাহদুম শরীফ বলেন, রাষ্ট্রপতিকে নিয়ে আসা হেলিকপ্টারটি রাজশাহী সেনানিবাসে অবতরণ করে। রাষ্ট্রপতি সেখান থেকে কারাগার পরিদর্শনে যান। এরপর বিকাল পৌনে পাঁচটার দিকে তিনি রাজশাহী মহানগরীর শ্রীরামপুর এলাকায় পদ্মা নদী পরিদর্শনে যান।

রাষ্ট্রপতির আগমন উপলক্ষে শ্রীরামপুর এলাকায় পানি উন্নয়ন বোর্ডের টি-বাঁধের ওপর আগে থেকেই একটি প্যান্ডেল করা হয়। রাষ্ট্রপতি সেখানে বসে কিছুক্ষণ পদ্মার সৌন্দর্য উপভোগ করেন। এরপর তিনি সেনাবাহিনীর স্পিডবোটে চড়ে পদ্মা নদীতে নৌভ্রমণে যান। প্রায় আধাঘণ্টা তিনি নৌভ্রমণ করেন।

পরে তিনি সেনানিবাসে একটি অনুষ্ঠানে যোগ দেন। রাত সাড়ে ৭টা পর্যন্ত ওই অনুষ্ঠান চলছিল। রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ বৃহস্পতিবার রাজশাহী সেনানিবাসের ১ প্যারাকমান্ডো ব্যাটালিয়নকে জাতীয় পতাকা প্রদান অনুষ্ঠানেও যোগ দেবেন। পরে বিকালে তার ঢাকায় ফেরার কথা রয়েছে।

আজকের বাজার:এলকে/এলকে ১ নভেম্বর ২০১৭