হংকং এ গণতন্ত্রকামীদের বিক্ষোভে পুলিশী অভিযান

রবিবার হংকং এক শপিং এলাকায় হাজার হাজার গণতন্ত্রকামী বিক্ষোভে নামলে পুলিশ কাঁদানে গ্যাস ব্যবহার করে তাদেরকে ছত্রভঙ্গ করে।

এর আগে রবিবার বিকেলে তারা আমেরিকান কনস্যুলেটে গিয়ে ‘হংকং-এর গণতন্ত্রপন্থীদের সমর্থন করে যুক্তরাষ্ট্র দ্বি-পাক্ষিক আইন প্রণয়নের জন্য এক দলিলে স্বাক্ষর করায়’, যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানান।

কিছু একটিভিস্ট “প্রেসিডেন্ট ট্রাম্প, দয়া করে হংকং মুক্ত করুন” লেখা ব্যানার বহন করে। রবিবার সকালে প্রায় ২০০ জন বিক্ষোভকারী এডিনবরা স্কোয়ার থেকে সরকারি ভবন পর্যন্ত মিছিল করে কাঁদানে গ্যাস ব্যবহার করে এবং পুলিশের বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে থাকেন।

গণতন্ত্রপন্থীরা চান হংকং এর নেতা ক্যারি লাম পদত্যাগ করুক, কিন্তু তিনি তা করতে অস্বীকার করেছেন। মানুষের ওপর পুলিশি নির্যাতনের অভিযোগে স্বাধীন তদন্ত কমিশন খুলতেও অস্বীকার করেছেন ক্যারী ল্যাম।

বিক্ষোভকারীরা ছয় মাস ধরে নানা দাবীতে আন্দোলন করছেন। তবে সম্প্রতি স্থানীয় নির্বাচনের রায় গণতন্ত্রপন্থীদের পক্ষে যাওয়ায় আন্দোলনের ধরন কিছুটা পাল্টে গেছে।

জুন মাসে হংকং-এ বিক্ষোভ শুরু হয়; এক্সট্রাডিশন বিল বা অপরাধমূলক সন্দেহভাজনদের চীনের মূল ভূখণ্ডে প্রত্যর্পণ করার অনুমতি দেওয়ার বিল বাতিলের দাবীতে। সেপ্টেম্বর মাসে বিলটি প্রত্যাহার করে নেয়, কিন্তু বিক্ষোভ চলতে থাকে অন্যান্য নানা দাবীতে।খবর ভিওএ।

আজকের বাজার/লুৎফর রহমান