হলি আর্টিজানে ‘গ্রেনেড সরবরাহকারী’ সোহেল ১০ দিনের রিমান্ডে

গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলার অন্যতম পরিকল্পাকারী ও গ্রেনেড সরবরাহকারী সোহেলের ১০ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন রাজশাহীর আদালত।

১৭ সেপ্টেম্বর রোববার বিকেল পাঁচটায় রাজশাহীর আমলি আদালত-৩ এর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম তার এ রিমান্ড মঞ্জুর করেন।

চলতি বছরের মে মাসে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার বেনীপুরের একটি জঙ্গি আস্তানায় অপারেশন সান ডেভিল পরিচালনার ঘটনায় দায়ের করা মামলার প্রধান আসামি সোহেল মাহফুজ।

মামলার তদন্ত কর্মকর্তা পরিদর্শক আতাউর রহমান জানান, সোহেল মাহফুজ চাঁপাইনবাবগঞ্জ জেলা কারাগারে বন্দি ছিলেন।

তার রিমান্ডের আবেদন করা হলে আদালত তাকে হাজির করার নির্দেশ দেন। এরপর কড়া নিরাপত্তার মধ্যে দিয়ে শনিবার বিকেলে তাকে চাঁপাইনবাবগঞ্জ জেলা কারাগার থেকে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে আনা হয়। পরে রোববার তাকে আদালতে হাজির করা হয়।

আতাউর রহমান জানান, আদালত সোহেল মাহফুজের রিমান্ড মঞ্জুর করায় রোববারই তাকে কারাগার থেকে নিয়ে এসে জিজ্ঞাসাবাদ করা হবে। এতে অনেক গুরুত্বপূর্ণ তথ্য মিলবে। তার দেয়া তথ্যের ভিত্তিতে তদন্ত শেষ করে দ্রুতই মামলাটির অভিযোগপত্র দাখিল করা সম্ভব হবে। তাছাড়া মামলার পলাতক এক আসামির অবস্থান নিশ্চিত হতে সোহেল মাহফুজকে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হবে।

এর আগে, জুলাই মাসে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলা থেকে সোহেল মাহফুজকে গ্রেপ্তার করা হয়। পুলিশ জানিয়েছে, বেনীপুরের জঙ্গি আস্তানায় তার নিয়মিত যাতায়াত ছিল। সেখানে তিনি বোমা তৈরির প্রশিক্ষণ দিতেন। পুলিশের দাবি, ইম্প্রোভাইজড হ্যান্ড গ্রেনেড তৈরিতে খুবই পারদর্শী সোহেল মাহফুজ। একবার হাতেই বোমার বিস্ফোরণে তার ডান হাতের কব্জি থেকে নিচের অংশ উড়ে গেছে।

গুলশানের হলি আর্টিজান রেঁস্তোরায় হামলার সময়ও গ্রেনেড সরবরাহ করেছিলেন সোহেল। ২০১৪ সালে ২৩ ফেব্রুয়ারি ময়মনসিংহে আদালতে নেয়ার পথে তিন জঙ্গিকে ছিনিয়ে নেয়ার মূল পরিকল্পনাও তার। এছাড়া ভারতের খাগড়াগড়ে বিস্ফোরণের ঘটনার সঙ্গেও তার সংশ্লিষ্টতা পেয়েছে সে দেশের গোয়েন্দা সংস্থা। এছাড়াও নব্য জেএমবির পাঁচ শূরা সদস্যর একজন সোহেল।

তদন্ত সংশ্লিষ্টরা বলছেন, জেএমবির মৃত্যুদ-প্রাপ্ত শীর্ষ নেতা শায়খ আবদুর রহমান ও সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলা ভাইয়ের আমলে জঙ্গিবাদে জড়ান সোহেল মাহফুজ। ২০০৬ সালে জেএমবি দুর্বল হয়ে পড়লে তিনি ভারতে পালিয়ে যান। পরে ২০১৪ সালে সোহেল মাহফুজ দেশে ফেরেন। এরপর তিনি নব্য জেএমবিতে যোগদান করেন।

আজকের বাজার : এমএম / ১৭ সেপ্টেম্বর ২০১৭