হোয়াটস অ্যাপের অজানা সব ফিচার

হোয়াটস অ্যাপের অজানা সব ফিচার। সামাজিক যোগাযোগ মাধ্যমের অনেক ফিচারই আমাদের অজানা থাকে না। আমরা হয়ত ঘাটাঘাটি করি না, তাই এই বিষয়ে অতটা জানিও না। তেমনই হোয়াটস অ্যাাপের কছু অজানা ফিচার আছে

১.হোয়াটসঅ্যাপে ভিডিও কল হয়, এটা সবার জানা। কিন্তু অনেকেই জানেন না হোয়াটসঅ্যাপে একসঙ্গে তিনজনের সঙ্গে গ্রুপ ভিডিও কলের ফিচারও খুব শীঘ্রই আসতে চলেছে। এই মুহূর্তে আইওএস ২.১৮.৫২ এবং অ্যানড্রয়েড বেটা ২.১৮.১৪৫+ এই দু’টি অপারেটিং সিস্টেমে এই ফিচার পাওয়া যাচ্ছে।

২.রেস্ট্রিক্টেড গ্রুপ- এই ফিচারটির সাহায্যে গ্রুপ অ্যাডমিন ঠিক করে দিতে পারবেন, কোন কোন সদস্যরা গ্রুপ ইনফো এডিট করতে পারবেন। এছাড়াও এমনও সুবিধা রয়েছে, যার মাধ্যমে শুধু গ্রুপ অ্যাডমিনই গ্রুপে মেসেজ করতে পারবেন।

৩.কাউকে নিজে থেকে মেসেজ করতে গেলে তার নম্বর সেভ করতে হয়। কিন্তু হোয়াটসঅ্যাপ একটি ফিচার এনেছে যার নাম ‘ক্লিক টু চ্যাট’। এর মাধ্যমে কারো নাম্বর সেভ না করেই মেসেজ করা যাবে।

৪.কোনো মেসেজ পড়লে অর্থাৎ সিন হলে ব্লু-টিক দেখায়। কিন্তু আপনি যে মেসেজটি পড়েছেন, তা বোঝাতে না চাইলে, ব্লু-টিক অপশনটি ডিজেবল করে রাখতে পারেন। এই ভাবে ব্লু-টিক ডিজেবল করতে পারেন- সেটিংস> অ্যাকাউন্ট> প্রাইভেসি> রিড রিসিপটস। রিড রিসিপটস অপশনটি ডিজেবল করে নিন। এই ফিচারটির ফলে আপনি কোনো মেসেজ পড়লেও রেসিপিয়েন্টের কাছে ব্লু-টিক দেখাবে না। কিন্তু আপনার মেসেজও অন্য কেউ পড়লে আপনি ব্লু-টিক দেখতে পারবেন না।

আজকের বাজার/আরআইএস